প্রথমার্ধে লোকসান বেড়েছে তাল্লু স্পিনিংয়ের

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি তাল্লু স্পিনিং মিলস লিমিটেডের শেয়ারপ্রতি লোকসান চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় বেড়েছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে প্রকাশিত কোম্পানিটির চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৯৯ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে এ লোকসান ছিল ৮৯ পয়সা। সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪৮ পয়সা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান বেড়েছে ১০ পয়সা বা ১১ দশমিক ২৪ শতাংশ, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৪ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৭৫ পয়সায়। 

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে লোকসানের কারণে শেয়ারহোল্ডারদরে জন্য কোনো লভ্যাংশ সুপারিশ করেনি তাল্লু স্পিনিংয়ের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ২১ পয়সা। এ বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ টাকা ৭৩ পয়সায়, আগের হিসাব বছরে যা ছিল ২৪ টাকা ৭৫ পয়সায়। 

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্যও বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি তাল্লু স্পিনিং। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ২১ পয়সা। আগের হিসাব বছরে এ লোকসান ছিল ৩ টাকা ৩৭ পয়সা। লোকসানের কারণে এর আগের পাঁচ বছরও শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি কোম্পানিটি। সর্বশেষ ২০১৪-১৫ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। 

১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত তাল্লু স্পিনিং মিলসের অনুমোদিত মূলধন ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ৮৯ কোটি ৩৩ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১০৪ কোটি ৮৪ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮ কোটি ৯৩ লাখ ৩৫ হাজার ৩৭৫। এর মধ্যে ৩০ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকের হাতে। এছাড়া ২০ দশমিক ৩২ শতাংশ প্রাতিষ্ঠানিক, দশমিক ১৮ শতাংশ বিদেশী ও বাকি ৪৯ দশমিক ৫০ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে। 

ডিএসইতে গতকাল কোম্পানিটির শেয়ারের সমাপনী দর ছিল ৯ টাকা ৯০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৯ টাকা ৭০ ও ১১ টাকা ৮০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন