আইএমএফের সঙ্গে ঋণ চুক্তিতে ব্যর্থ পাকিস্তান

বণিক বার্তা অনলাইন

ছবি: বণিক বার্তা/ফাইল

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও পাকিস্তানের ঋণ সংক্রান্ত দ্বিপক্ষীয় বৈঠক কোনো ধরনের চুক্তি ছাড়াই শেষ হয়েছে। খবর এক্সপ্রেস ট্রিবিউন।

গতকাল বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ৬০০ কোটি ডলার ‍ঋণ নিয়ে উভয়পক্ষের কর্মকর্তা পর্যায়ে বৈঠক চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয়। তবে তারা কিছু সংস্কার কর্মসূচি এগিয়ে নিতে সম্মত হয়েছে।

গতকাল আইএমএফের প্রতিনিধি দলের ১০ দিনের সফরের শেষ দিন ছিল ইসলামাবাদে।

পাকিস্তানের অর্থ সচিব হামেদ ইয়াকুব শেখ রাতে সাংবাদিকদের বলেন, ঋণের কার্যক্রম ও পূর্বশর্ত পূরণে করণীয় বিষয়ে সম্মতি রয়েছে। তবে কর্মকর্তা পর্যায়ে ঐক্যমতের বিষয়ে পরে ঘোষণা দেয়া হবে।

বলা হচ্ছে, আস্থার সংকটের কারণে আইএমএফ এবার পাকিস্তানকে নির্বিচারে বিশ্বাস করছে না এবং অনেক পূর্বশর্ত রেখেছে। এ অচলাবস্থার নিরসনে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ও আইএমএফ মিশন প্রধান নাথান পোর্টারের মধ্যে একটি অনির্ধারিত ভার্চুয়াল বৈঠকও হয়েছিল।

আজ শুক্রবার সকালে আইএমএফ এক বিবৃতিতে জানায়, ঋণের পূর্বশর্ত পূরণের অগ্রগতি নিয়ে সামনের দিনে পাকিস্তানি কর্মকর্তাদের সঙ্গে আরো আলোচনা হবে।

আইএমএফের কাছে ২০১৯ সালে ৬৫০ কোটি ডলার ঋণ আবেদন করেছিল তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান সরকার। আন্তর্জাতিক সংস্থাটি প্রাথমিকভাবে সম্মতিও দেয়। কিন্তু মহামারীর মধ্যে বিষয়টি থমকে যায়। একই সময়ে পাকিস্তানে ক্ষমতার পালাবদল ঘটে। আবারো আলোচনা শুরু হলে পাকিস্তান সরকার পূর্বশর্ত পূরণে ব্যর্থ হয়।

এদিকে গতকাল পাকিস্তান কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, তাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৯০ কোটি ডলারে নেমে এসেছে। যা ২০১৪ সালের পর থেকে সর্বনিম্ন। এ অর্থ দিয়ে তিন সপ্তাহের আমদানি ব্যয়ও সম্ভব নয়। এ ছাড়া বৈদেশিক ঋণ পরিশোধে অন্তত ৭০০ কোটি ডলার দরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন