প্রথমার্ধে ইউনাইটেড পাওয়ারের সমন্বিত আয় বেড়েছে ৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ খাতের কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ইউপিজিডিসিএল) সমন্বিত আয় চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ২ হাজার ২৪৭ কোটি ৪৯ লাখ টাকায় দাঁড়িয়েছে। যেখানে আগের বছরের একই সময়ে সমন্বিত আয় ছিল ২ হাজার ৭৯ কোটি ২০ লাখ টাকায়। এক বছরের ব্যবধানে কোম্পানিটির সমন্বিত আয় বেড়েছে ৮ শতাংশ। অবশ্য সমন্বিত আয় বাড়লেও আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত নিট মুনাফা কমেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল চলতি ২০২২-২৩ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করেছে ইউপিজিডিসিএলের পর্ষদ। প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৯ টাকা ৮৫ পয়সা। যেখানে আগের বছরের একই সময়ে সমন্বিত  ইপিএস ছিল ১১ টাকা ৮৪ পয়সা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস কমেছে প্রায় ১৭ শতাংশ। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৯ টাকা ২৩ পয়সায়। যেখানে আগের বছরের একই সময়ে সমন্বিত এনএভিপিএস ছিল ৫৬ টাকা ৩৮ পয়সা। এদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে ইউপিজিডিসিএলের সমন্বিত ইপিএস হয়েছে ৪ টাকা ৮৪ পয়সা। যেখানে আগের বছরের একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ৬ টাকা ৮৫ পয়সা।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৭০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ইউপিজিডিসিএল। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১৭ টাকা ২১ পয়সা। এর আগের হিসাব বছরে যা ছিল ১৮ টাকা ৮০ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৫৬ টাকা ৩৮ পয়সায়। 

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের ১৭০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইউনাইটেড পাওয়ার। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১৮ টাকা ৮০ পয়সা। আগের বছরে যা ছিল ১০ টাকা ২৪ পয়সা। 

২০১৯-২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১৪৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ইউপিজিডিসিএল। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১১ টাকা ২৬ পয়সা। যা এর আগের হিসাব বছরে ছিল ১৪ টাকা ৬২ পয়সা।  এর আগের ২০১৮-১৯ হিসাব বছরে কোম্পানিটি ১৩০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল।

সর্বশেষ ক্রেডিট রেটিং অনুসারে, ইউপিজিডিসিএলের ঋণমান দীর্ঘমেয়াদে ‘‌ট্রিপল এ’ ও স্বল্পমেয়াদে ‘‌এসটি-ওয়ান’। ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং রেটিং প্রকাশের দিন পর্যন্ত অন্যান্য প্রাসঙ্গিক গুণগত তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)। 

ডিএসইতে গতকাল ইউপিজিডিসিএলের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ২৩৩ টাকা ৭০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২২৮ টাকা ৭০ পয়সা ও ২৬০ টাকা ৪০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন