জেল থেকে ছাড়া পেলেন জাফর পানাহি

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

জামিন পেয়েছেন আন্তর্জাতিক পুরস্কারজয়ী ইরানি চলচ্চিত্রকার জাফর পানাহি। গতকাল শুক্রবার (৩ ফেব্রুয়ারি) জেল থেকে বের হয়ে আসেন তিনি। খবর বিবিসি।

কারাগারের বাইরে জাফর পানাহিকে শুভেচ্ছা সমর্থক ও স্বজনরা। অনলাইনে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, নির্মাতাকে জড়িয়ে ধরেছেন ভক্তরা। পরে ব্যক্তিগত গাড়িতে তেহরানের এভিন কারাগার এলাকা ছাড়েন তিনি। 

৬২ বছর বয়সী পানাহি গত বছরের জুলাইয়ে গ্রেফতার হন। ইরানি কর্তৃপক্ষের সমালোচনা করা দুই চলচ্চিত্র নির্মাতার আটকাদেশের প্রতিবাদ জানিয়েছিলেন তিনি।

ওই সময় নির্মাতা মোস্তফা আল-ই আহমেদ ও মোহাম্মদ রাসুলফকে আটক করেছিল দেশটির নিরাপত্তা বাহিনী। রাসুলফের মামলার বিষয়ে প্রসিকিউটরের অফিসে খোঁজ নিতে গেলে পানাহিকেও গ্রেফতার করা হয়।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে তথ্যানুযায়ী, রাসুলফ ও মোস্তফার বিরুদ্ধে ‘সহিংসতা উস্কে দেয়া এবং সমাজের মানসিক নিরাপত্তা ব্যাহত করার’ অভিযোগ আনা হয়েছিল।

আন্তর্জাতিক বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পানাহি অসংখ্য পুরস্কার জিতেছেন। ২০১৫ সালে বার্লিন চলচ্চিত্র উৎসবে জেতেন শীর্ষ পুরস্কার গোল্ডেন বিয়ার, ২০১৮ সালে ‘থ্রি ফেইসেস’ ছবির জন্য কানে সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছিলেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন