ক্যান্সার চিকিৎসায় দেশে প্রথম ডিজিটাল ইন্স্যুরেন্সের পরিকল্পনা গার্ডিয়ান লাইফের

ক্যান্সার একটি দুরারোগ্য ব্যাধি, যা সম্প্রতি মহামারী আকার ধারণ করেছে। বাংলাদেশের প্রেক্ষাপটে এর চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। বর্তমানে একজন ক্যান্সার আক্রান্তের চিকিৎসায় বছরে প্রায় লাখ ৩৯ হাজার টাকা খরচ হয়ে থাকে। সাধারণত ক্যান্সার আক্রান্তদের সম্পূর্ণ সুস্থ হতে বেশ কয়েক বছর সময় লেগে যায়। দীর্ঘ সময় ডাক্তারি পরামর্শ, সার্জারি, থেরাপি এবং ওষুধপত্রের ব্যয় তাদের পরিবারের সদস্যদের গুরুতর আর্থিক সংকটের মুখে ফেলে। আর তাই ক্যান্সারের সঙ্গে লড়াই করতে ব্যক্তিগত সঞ্চয় উত্তোলন, সম্পদ বিক্রি, পরিচিতদের কাছ থেকে আর্থিক সহায়তা নেয়াসহ যাবতীয় চেষ্টা সত্ত্বেও দেশের মাত্র ২৫ শতাংশ দীর্ঘমেয়াদি ক্যান্সার রোগী চিকিৎসা চালিয়ে নিতে সক্ষম হন।

বিশ্বজুড়ে ক্যান্সারের প্রকোপ যেহেতু আশঙ্কাজনক হারে বাড়ছে, ক্যান্সারের ঝুঁকি প্রতিরোধে জীবনযাত্রায় পরিবর্তন আনা এবং একে শক্ত হাতে মোকাবেলা করতে প্রয়োজনীয় ফাইন্যান্সিয়াল ব্যাকআপ রাখা এখন সময়ের দাবি। বছর বিশ্ব ক্যান্সার দিবসের মূল প্রতিপাদ্য, ঘুচে যাক সেবার ব্যবধান বাংলাদেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল বীমা প্রতিষ্ঠান, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড দেশের মানুষের ক্যান্সার সেবার ব্যবধান দূর করার ক্ষেত্রে ভূমিকা পালন করতে বদ্ধপরিকর। এরই ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটি সম্প্রতি চালু করেছে ক্যান্সার চিকিৎসার জন্য বাংলাদেশের সর্বপ্রথম ডিজিটাল ইন্স্যুরেন্স প্ল্যান গার্ডিয়ান ক্যান্সার কেয়ার।

গার্ডিয়ান ক্যান্সার কেয়ার একটি উদ্ভাবনী ইন্স্যুরেন্স প্ল্যান যা ভবিষ্যতে ক্যান্সার শনাক্ত হলে গ্রাহক তার পরিবারের আর্থিক সুরক্ষা নিশ্চিত করবে। এটি বিশেষ করে দেশের সাধারণ মানুষের জন্য গার্ডিয়ান লাইফের একটি সময়োপযোগী উদ্যোগ, ক্যান্সারের মতো গুরুতর ব্যাধি যাদের সমগ্র পরিবারকে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত করে ফেলতে পারে।

লাখ টাকা থেকে শুরু করে ২০ লাখ টাকা পর্যন্ত কভারেজের পাশাপাশি, গার্ডিয়ান ক্যান্সার কেয়ারের পলিসিগ্রহীতারা পাবেন অত্যন্ত সাশ্রয়ী বীমা প্রিমিয়াম (১৫০ টাকা/বছর থেকে শুরু), পছন্দমতো পলিসি নির্বাচন করার সুযোগ, ক্যান্সার শনাক্ত হলে পরবর্তী তিন বছরের বীমা প্রিমিয়াম মওকুফসহ আরো অনেক সুবিধা।

পলিসির সুবিধা: মেজর-স্টেজ ক্যান্সার নির্ণয়ে বীমা অংকের শতভাগ দেয়া হবে, আর্লি-স্টেজ ক্যান্সার নির্ণয়ে বীমা অংকের ২৫ শতাংশ দেয়া হবে, ক্যান্সার শনাক্ত হলে পরবর্তী তিন বছরের বীমা প্রিমিয়াম মওকুফ। এছাড়া বর্ধিত সুবিধার মধ্যে রয়েছে প্রতি দাবিমুক্ত বছরের জন্য বীমা অংকে ১০ শতাংশ বৃদ্ধি, পলিসি কেনার জন্য কোনো মেডিকেল পরীক্ষার প্রয়োজন নেই। আবেদনকারীর দেয়া তথ্যের ভিত্তিতে বীমার আবেদন গ্রহণ/প্রত্যাখ্যান করা হবে।

গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্সের দুটি পলিসি অপশন রয়েছে। তার একটি গার্ডিয়ান ক্যান্সার কেয়ার সিলভার এবং অন্যটি গার্ডিয়ান ক্যান্সার কেয়ার গোল্ড। দুটিতেই কভারেজ রয়েছে সর্বোচ্চ ২০ লাখ টাকা, বীমা প্রকল্পের মেয়াদ -২০ বছর, বীমা গ্রহণের বয়সসীমা ১৮-৫৫ বছর, মেয়াদপূর্তিতে সর্বোচ্চ বয়সসীমা ৬৫ বছর। গার্ডিয়ান ক্যান্সার কেয়ার গোল্ডে রয়েছে বর্ধিত সুবিধা।  যার দরুন গ্রাহক প্রতি দাবিমুক্ত বছরের জন্য কভারেজ অ্যামাউন্টে ১০ শতাংশ হারে বৃদ্ধি পাবে (বীমা অংকের সর্বোচ্চ ১০০ শতাংশ পর্যন্ত) তবে গার্ডিয়ান ক্যান্সার কেয়ার সিলভারে থাকছে না সুবিধাটি। বার্ষিক পলিসি প্রিমিয়াম সিলভারে ১৫০ টাকা থেকে শুরু আর গোল্ডে ২০০ টাকা থেকে শুরু।

গার্ডিয়ান লাইফের ডিজিটাল প্লাটফর্ম ইজিলাইফের অফিশিয়াল ওয়েবসাইট  (easylife.myguardianbd.com/en/cancer-plan) থেকে খুব সহজেই নিতে পারেন গার্ডিয়ান ক্যান্সার কেয়ার পলিসি। গার্ডিয়ান ক্যান্সার কেয়ার প্ল্যানের অত্যন্ত সাশ্রয়ী বার্ষিক প্রিমিয়াম পরিশোধ করলেই গ্রাহক পাবেন পর্যাপ্ত বীমা অংকের নিশ্চয়তা যা ভবিষ্যতে ক্যান্সারে আক্রান্ত হলে অর্থনৈতিক ঢাল হয়ে দাঁড়াবে। এতে করে পরিবারের আর্থিক ভারসাম্যকে ব্যাহত না করেও সুস্থতা উন্নত জীবন পাওয়া সম্ভব হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন