আয় কমলেও চিপ উৎপাদন অব্যাহত রাখবে স্যামসাং

বণিক বার্তা ডেস্ক

স্যামসাংয়ের সদর দপ্তর ছবি: রয়টার্স

চিপ খাতের আয় নিম্নমুখী হলেও উৎপাদন গতি অব্যাহত রাখবে স্যামসাং। সর্বশেষ আর্থিক প্রতিবেদন প্রকাশের সময় এ ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্টটি। খবর গিজমোচায়না।

স্যামসাং জানায়, ২০২২ সালের চতুর্থ ও শেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটির পরিচালন আয় ছিল ২৭ লাখ কোটি ওন। ১০ বছরের মধ্যে যা সর্বনিম্ন। তবে প্রতিষ্ঠানটি চিপ বাজারে সমুন্নত অবস্থান ধরে রাখতে চিপ উৎপাদন গতি অব্যাহত রাখার লক্ষ্যে কাজ করছে।

স্যামসাং যখন চিপ উৎপাদন অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে তখন অন্য চিপ নির্মাতারা ভিন্ন পথে হাঁটছে। মাইক্রন ও এসকে হাইনিক্সের মতো প্রতিযোগী চিপ নির্মাতারা নিজেদের পিছিয়ে নিয়েছে। বাজার পরিস্থিতি ও মন্দার কারণে উভয় প্রতিষ্ঠানই চিপ উৎপাদনে চলতি বছর কারখানার খরচ কমাতে যাচ্ছে। 

এসকে হাইনিক্স জানায়, চলতি বছর প্রতিষ্ঠানটি চিপ উৎপাদনে ২০২২ সালের তুলনায় প্রায় ৫০ শতাংশ খরচ কমাবে। এছাড়া মাইক্রনও ২০ শতাংশ চিপ উৎপাদন কমানোর কথা জানিয়েছে। সাম্প্রতিক ঘোষণায় স্যামসাং জানিয়েছে, আয় কমলেও, চিপ উৎপাদনের পূর্ববর্তী স্তরের ব্যয় অব্যাহত রাখবে প্রতিষ্ঠানটি।

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্টটির প্রত্যাশা, দুর্বল বাজার পরিস্থিতিতে বিনিয়োগ বজায় রাখা ভবিষ্যতের জন্য একটি ভালো সুযোগ। এছাড়া মধ্য ও দীর্ঘমেয়াদি চাহিদা পূরণে আরো ভালোভাবে প্রস্তুত হওয়ার জন্য অবকাঠামোয় ব্যয়ও চালিয়ে যাবে স্যামসাং। কেননা উৎপাদন কমিয়ে দিলে বা বন্ধ করলে পুনরায় যন্ত্রাংশ রক্ষণাবেক্ষণ ও পুনর্গঠনের খরচ বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন