দ্বিতীয়ার্ধের আগে জিএমের ইভি উৎপাদন বাড়ছে না

বণিক বার্তা ডেস্ক

২০২১ সালে জেনারেল মোটরস বাজারে নিয়ে আসে তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি (ইভি) জিএমসি হামার। তখন মডেলটিকে নিজেদের বেঞ্চমার্ক পণ্য হিসেবে উল্লেখ করেছিল আমেরিকান গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি। যদিও পরবর্তী সময়ে পণ্যটির উৎপাদন কার্যক্রম ও বিপণন গতি ভিন্ন কথা বলে। খবর সিএনবিসি।

২০২২ সালে এ মডেলের মাত্র ৮৫৪টি গাড়ি বিক্রি করতে সমর্থ হয় তারা। গড় হিসেবে প্রতি সপ্তাহে বিক্রি হয়েছে ১৭টি ট্রাক। তখন তাদের কয়েকটি উৎপাদন প্লান্টের কাজও বন্ধ ছিল। এদিকে কয়েক মাস ধরে প্রতিষ্ঠানটি তাদের ঐতিহ্যবাহী গাড়ি উৎপাদনের পরিমাণও খানিকটা কমিয়ে দিয়েছে, বরং নতুন প্রজন্মের বৈদ্যুতিক গাড়ি তৈরির দিকেই মনোযোগ দিচ্ছে।

মিশিগানের ডেট্রয়েট কারখানাসহ জেনারেল মোটরস মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের অন্যান্য কারখানাও উৎপাদন কমিয়েছে। কারণ তারা নতুন আলটিয়াম ইভি প্লাটফর্মে বৈদ্যুতিক গাড়ির উৎপাদন বাড়াতে কাজ করছে। মঙ্গলবার জেনারেল মোটরসের নির্বাহীরা বলেন, ‘‌তারা এ বছরের দ্বিতীয়ার্ধ পর্যন্ত নতুন বৈদ্যুতিক গাড়ির উল্লেখযোগ্য পরিমাণ উৎপাদন বাড়ার আশা করছেন না। যদিও এর নেপথ্যে কিছু কারণ রয়েছে।’ নির্বাহীদের মতে, অন্যতম সমস্যাটি হচ্ছে বৈদ্যুতিক গাড়িতে ব্যবহৃত সেল উৎপাদন যথেষ্ট পরিমাণ না হওয়া। তাই মনে করা হচ্ছে, আমেরিকার নির্মাণাধীন কারখানাগুলোয় বৈদ্যুতিক গাড়ির জন্য সেল উৎপাদনে বিঘ্ন ঘটাতে মূলত এ অবস্থার তৈরি হয়েছে। 

এদিকে চতুর্থ প্রান্তিকের ফলাফল প্রকাশের পর মঙ্গলবার জেনারেল মোটরসের আর্থিক বিভাগের প্রধান পল জ্যাকবসন সাংবাদিকদের বলেন, ‘বছরজুড়ে আমরা বৈদ্যুতিক যানবাহন উৎপাদনের পরিমাণ বাড়াতে যাচ্ছি। কার্যক্রম শুরু হয়েছে। তবে সার্বিক বিষয়টি মূলত সেল উৎপাদন সক্ষমতার সঙ্গে সম্পর্কিত।’

গত অক্টোবরে জিএমের প্রধান নির্বাহী মেরি বাররা দ্রুত ব্যাটারি উৎপাদন বাড়ার অক্ষমতার কারণে উত্তর আমেরিকায় যৌথভাবে চার লাখ বৈদ্যুতিক যান উৎপাদন পরিকল্পনাকে ছয় মাস পিছিয়ে দেন।

জিএমের পক্ষ থেকে বলা হয়, ডেট্রয়েটের একটি প্লান্টে জিএমসি হামার এসইউভি ইভি উৎপাদন শুরু করেছে। গাড়িটিকে চলতি বছরের মাঝামাঝি বৈদ্যুতিক শেভ্রোলেট সিলভেরাডো ট্রাক, শেভ্রোলেট ব্লেজার ও ইকুইনক্সের বৈদ্যুতিক সংস্করণের মডেলের দিকে নিয়ে যাওয়া হবে বলে মনে করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন