ডিসেম্বরে দক্ষিণ কোরিয়ার শিল্পোৎপাদনে মন্থর গতি

বণিক বার্তা ডেস্ক

ডিসেম্বরে দক্ষিণ কোরিয়ার শিল্পোৎপাদন কমেছে ১ দশমিক ৬ শতাংশ। উৎপাদন খাতের গতি মন্থরতার নেপথ্যে কাজ করেছে দুর্বল রফতানির পরিস্থিতি। খবর দ্য কোরিয়া হেরাল্ড।

দক্ষিণ কোরিয়ার সরকারি পরিসংখ্যান তথ্যানুসারে, নভেম্বরের শূন্য দশমিক ৪ শতাংশ বাড়ার পর ডিসেম্বরে পুনরায় শিল্পোৎপাদনে মন্থরতা দেখা যায়, যা ৩২ মাসের মধ্যে বড় মার্জিনে উৎপাদন কমার ইঙ্গিত দেয়। অটোমোবাইল ও বৈদ্যুতিক যন্ত্রাংশ সেক্টরের কার্যক্রমে মন্থরতার ফলে ডিসেম্বরে খনি, গ্যাস ও বিদ্যুৎ উৎপাদন কমে ২ দশমিক ৯ শতাংশ। অটোমোবাইল ও বৈদ্যুতিক যন্ত্রাংশ সেক্টরের উৎপাদন কমে যথাক্রমে ৯ দশমিক ৫ শতাংশ ও ১৩ দশমিক ১ শতাংশ।

দক্ষিণ কোরিয়ার শিল্পের অন্যতম ভিত্তি চিপ উৎপাদন খাত। অন্যান্য খাতে উৎপাদন কমলেও ডিসেম্বরে চিপ শিল্পের উৎপাদন বেড়েছে ৪ দশমিক ৯ শতাংশ।

পরিসংখ্যান সংস্থার একজন কর্মকর্তা কোরিয়া হেরাল্ডকে বলেন, ‘দুর্বল বিশ্ব অর্থনীতির মধ্যে গাড়ি ও বৈদ্যুতিক যন্ত্রাংশের উৎপাদন কমেছে, তাছাড়া চাহিদা কমেছে মোবাইল ডিভাইসেরও। তবে দ্বিতীয় প্রান্তিক থেকে ক্রমাগত লোকসানের পর ডিসেম্বরে চিপ সেক্টরে অস্থায়ী পুনরুদ্ধার ঘটে।’

এদিকে দেশটির অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, উচ্চ সুদের হার ও দুর্বল বৈশ্বিক অর্থনীতির মধ্যে ২০২৩ সালে দেশটির রফতানির গতি মন্থরই থাকবে।

তবে পুনরায় চালু হওয়া চীনা অর্থনৈতিক কার্যক্রম কোরিয়ার শিল্পোৎপাদনের গতি সঞ্চার করতে পারে। যদিও চিপের চাহিদা হ্রাস সামগ্রিক অগ্রগতির লাগাম টেনে ধরতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন