২০২২-২৩ অর্থবছরের জুলাই-জানুয়ারি

সাত মাসে পণ্য রফতানি ৩২ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ থেকে চলতি অর্থবছরের প্রথম সাত মাস (জুলাই থেকে জানুয়ারি) বিশ্ববাজারে হাজার ২৪৪ কোটি ৭৫ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। আগের অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল হাজার ৯৫৪ কোটি ৮৯ লাখ ২০ হাজার ডলারের পণ্য। হিসাবে রফতানি বেড়েছে দশমিক ৮১ শতাংশ। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে সংগৃহীত রফতানি পরিসংখ্যানের ভিত্তিতে করা রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন থেকে তথ্য জানা যায়। বাণিজ্য মন্ত্রণালয়ের সংস্থা ২০২২-২৩ অর্থবছরের প্রথম সাত মাসের হালনাগাদ প্রতিবেদনটি গতকাল প্রকাশ করেছে।

অর্থমূল্য বিবেচনায় বাংলাদেশ থেকে রফতানি হওয়া শীর্ষ পাঁচ পণ্য হলো পোশাক, হোমটেক্সটাইল, চামড়া চামড়াজাত পণ্য, কৃষিপণ্য এবং পাট পাটজাত পণ্য। পরিসংখ্যান বলছে, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে দেশের মোট রফতানির ৯২ দশমিক ২৯ শতাংশজুড়েই ছিল পাঁচ পণ্য। ২০২১-২২ অর্থবছরের প্রথম সাত মাসের তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে পোশাক রফতানি বেড়েছে ১৪ দশমিক ৩১ শতাংশ। তবে হোমটেক্সটাইল পণ্য রফতানি ১৬ দশমিক ৬৫ শতাংশ কমেছে। চামড়া চামড়াজাত পণ্য রফতানি বেড়েছে দশমিক ৩৭ শতাংশ। পাট পাটজাত পণ্য রফতানিও কমেছে বা ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে ২১ দশমিক ২২ শতাংশ এবং কৃষিপণ্য রফতানি ২৫ দশমিক ৮৬ শতাংশ কমেছে।

ইপিবি প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি যাওয়া পণ্য পোশাক, যা মোট রফতানির ৮৪ দশমিক ৪৯ শতাংশ। সময়ে বিশ্ববাজারে হাজার ৭৪১ কোটি ৮০ লাখ ২০ হাজার ডলারের পোশাক রফতানি হয়েছে বাংলাদেশ থেকে। গত অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল হাজার ৩৯৮ কোটি ৫২ লাখ ৮০ হাজার ডলারের তৈরি পোশাক।

সাত মাসের হিসাবে প্রবৃদ্ধির চিত্র যেমন ইতিবাচক তেমনি মাসভিত্তিক পরিসংখ্যান বিশ্লেষণেও রফতানির ইতিবাচক পরিস্থিতি পরিলক্ষিত হচ্ছে। ইপিবির পরিসংখ্যানে দেখা যাচ্ছে, সদ্যসমাপ্ত জানুয়ারিতে বাংলাদেশ থেকে বিশ্ববাজারে রফতানি হয়েছিল ৫১৩ কোটি ৬২ লাখ ৪০ হাজার ডলারের পণ্য। গত বছরের জানুয়ারিতে পণ্য রফতানি হয়েছিল ৪৮৫ কোটি লাখ ৭০ হাজার ডলারের। হিসাবে বছরের প্রথম মাসে রফতানি বেড়েছে বা ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে দশমিক ৮৯ শতাংশ। সংশ্লিষ্টরা বলছেন, পোশাকপণ্যের রফতানি প্রবৃদ্ধিই পুরো রফতানি খাতে প্রবৃদ্ধি ধরে রেখেছে। একক মাসভিত্তিক প্রবৃদ্ধিও সন্তোষজনক বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পোশাকপণ্য প্রস্তুত রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ জানিয়েছে, ২০২২-২৩ অর্থবছরের আলোচ্য সময়ের মধ্যে সামগ্রিক পোশাক রফতানি হাজার ৩৯৮ কোটি থেকে ১৪ দশমিক ৩১ শতাংশ বেড়ে হাজার ৭৪১ কোটি ডলারে পৌঁছেছে। এর মধ্যে নিটওয়্যার পণ্য রফতানি দাঁড়িয়েছে হাজার ৪৯৬ কোটি ডলারে। ওভেন পণ্য রফতানি হয়েছে হাজার ২৪৫ কোটি ডলারের। উভয় ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ১২ দশমিক ৭০ ১৬ দশমিক ৩০ শতাংশ। ওভেন খাতে প্রবৃদ্ধি নিটওয়্যারের তুলনায় বেশি হয়েছে। একক মাস বিবেচনায় গত জানুয়ারিতে রফতানি হয়েছিল ৪৪২ কোটি ডলারের পণ্য। আগের বছরের একই মাসের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে দশমিক ২৪ শতাংশ।

বিজিএমইএ পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বণিক বার্তাকে বলেন, আমরা কয়েক মাস ধরে বিলিয়ন ডলারেরও বেশি রফতানি বজায় রাখছি। যদিও শক্তিশালী পারফরম্যান্সের পেছনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। কারণ বিশ্বব্যাপী অর্থনৈতিক পরিস্থিতি ২০২৩ সালে মন্দার ইঙ্গিত দিচ্ছে এবং বিশ্ব প্রবেশ করছে দুর্বল প্রবৃদ্ধি উচ্চমূল্যস্ফীতির একটি প্রলম্বিত সময়ের মধ্যে। আমাদের বেশির ভাগ কারখানায় নতুন অর্ডারও কমে গেছে। তাই ভবিষ্যতে যেকোনো ধরনের নজিরবিহীন পরিস্থিতি মোকাবেলার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন