‘গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড’ পেলেন নূর খান

নিজস্ব প্রতিবেদক

মানবাধিকার রক্ষায় অবদানের স্বীকৃতিস্বরূপ যুক্তরাষ্ট্রের গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড পেয়েছেন আইন সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক নূর খান। বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বের ১০টি দেশের ব্যক্তি প্রতিষ্ঠানের হাতে পুরস্কার তুলে দেয়।

নূর খান সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়, তিন দশকের বেশি সময় ধরে তিনি বাংলাদেশের সুপরিচিত দুটি মানবাধিকার সংগঠনের নেতৃত্ব দিয়েছেন। দেশের মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো তুলে ধরা এবং বাংলাদেশে কর্তৃপক্ষের জবাবদিহিতার ধারা তৈরির জন্য আন্তর্জাতিক সংস্থার সঙ্গে কাজ করছেন।

আরো বলা হয়, তার সময়োপযোগী হস্তক্ষেপ, গুমের শিকার ব্যক্তিদের পরিবারের পক্ষে ভূমিকা এবং দেশের সক্রিয় নাগরিক সমাজে নেতৃত্ব মানুষের জীবন বাঁচাতে যেমন ভূমিকা রেখেছে, তেমনি নিরীহ ব্যক্তিদের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ থেকে বাঁচিয়েছে।

মানবাধিকার মৌলিক স্বাধীনতা রক্ষা একে এগিয়ে নেয়া, নিজ দেশের সরকার ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ তা সামনে আনা এবং তা প্রতিরোধে কাজ করা ব্যক্তিদের সম্মাননা দেয়া হয় বলে জানানো হয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে। আরো বলা হয়, পরিবেশ রক্ষায় পদক্ষেপ, শাসন ব্যবস্থা উন্নয়নে কাজ, জবাবদিহি নিশ্চিত করা এবং দায়মুক্তির সংস্কৃতির অবসানে কাজ করার জন্যও পুরস্কার দেয়া হয়।

নূর খান ছাড়াও গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড পেয়েছেন ব্রাজিল, কম্বোডিয়া, জর্জিয়া, ইরান, ইরাক, মৌরিতানিয়া, চীন টোগোর মানবাধিকার কর্মীরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন