অব্যাহতির স্থগিত আদেশ বহাল

একাডেমিক কার্যক্রমে বাধা নেই ঢাবি শিক্ষক রহমত উল্লাহর

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক . মো. রহমত উল্লাহকে সব ধরনের একাডেমিক প্রশাসনিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতির সিদ্ধান্ত স্থগিতের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। বঙ্গবন্ধুর খুনি খন্দকার মোশতাককে শ্রদ্ধা জানানোর অভিযোগে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম থেকে আইন অনুষদের শিক্ষককে অব্যাহতি দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এখন থেকে একাডেমিক কার্যক্রমে তার আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

গতকাল বিচারপতি মো. বোরহান উদ্দিনের নেতৃত্বাধীন আপিল বিভাগ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম অ্যাডভোকেট সৈয়দা নাসরিন।

ঢাবির আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের প্যানেল থেকে শিক্ষক সমিতির সভাপতি নির্বাচিত হন অধ্যাপক রহমত উল্লাহ। গত বছর ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবসে বিশ্ববিদ্যালয়ের এক আলোচনা সভায় তিনি মুজিবনগর সরকারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে খন্দকার মোশতাকের প্রতিও শ্রদ্ধা জানান। এর পর পরই মোশতাকের প্রতি ঘৃণা ক্ষোভ প্রকাশ করেন তিনি। বক্তব্যের সে বিতর্কিত অংশ সভাপতির বক্তব্যে উপাচার্য . মো. আখতারুজ্জামান এক্সপাঞ্জ করেন।

পরে . মো. রহমত উল্লাহকে সব ধরনের একাডেমিক প্রশাসনিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দেয়া হয়। অব্যাহতির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে তিনি হাইকোর্টে রিট দায়ের করেন। দায়েরকৃত রিটের শুনানি শেষে গত বছরের জুন একাডেমিক প্রশাসনিক কার্যক্রম থেকে তার অব্যাহতির সিদ্ধান্তটি স্থগিত করে আদেশ দেন আদালত। আদেশের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে আবেদন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন