নতুন বইয়ের প্রচারণায় থাকছেন না রুশদী

ফিচার ডেস্ক

ছবি: বিবিসি

হামলার পর সেরে উঠছেন সালমান রুশদী। কিন্তু আঘাতটা তাকে ভালোই ভুগিয়েছে। শারীরিক অসুস্থতা ও নিরাপত্তার অভাবে তাই এবার নিজের নতুন বইয়ের প্রচারণায় থাকছেন না তিনি। পাঁচ মাস আগে রুশদীকে ছুরিকাঘাত করা হয়। এরপর চিকিৎসা নিয়ে তিনি সুস্থ হয়ে উঠেছেন। ‘‌ভিক্টোরি সিটি’ নামে তার একটি বই প্রকাশ হচ্ছে।

গত বছরের ১২ আগস্ট সালমান রুশদী আক্রান্ত হন। ঘাড়ে ছুরিকাঘাতের ফলে একটি চোখের দৃষ্টিশক্তি ও একটি হাত ক্ষতিগ্রস্ত হয়। ভারতীয় বংশোদ্ভূত এ লেখকের ওপরে নতুন কোনো হামলার আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না। তাই জনসমক্ষে তার না আসাকেই নিরাপদ মনে করা হচ্ছে। সালমান রুশদীর এজেন্ট এ সম্পর্কে নিশ্চিত করেছেন। তিনি জানান, ‌তিনি সেরে উঠছেন দ্রুত। কিন্তু জনসমক্ষে এসে নতুন বইয়ের প্রচারণা করবেন না।

সালমান রুশদীর ‘‌ভিক্টোরি সিটি’ প্রকাশ ৯ ফেব্রুয়ারি। পেন আমেরিকা, পেন কানাডা ও ইংলিশ পেনের সহযোগিতায় মার্গারেট অ্যাটউড ও নিল গেইম্যানের সঙ্গে একটি অনলাইন ইভেন্ট করার পরিকল্পনা রয়েছে। পেঙ্গুইন রÅvনডম হাউজ প্রকাশিত বইটি নিয়ে আরেকটি ইভেন্ট ২১ ফেব্রুয়ারি ব্রিস্টলে অনুষ্ঠিত হওয়ার কথা। এ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন সাংবাদিক সিন নরিস, ইম্যাজিনারি সিটির লেখক ড্যারেন অ্যান্ডারসন ও মানবাধিকার কর্মী ব্যারিস্টার সুজি অ্যালগ্রে।

রুশদীর নতুন বইটি ভারতীয় সংস্কৃতির প্রতিনিধিত্ব করবে। বহুকালের পুরনো সংস্কৃত শ্লোকের ব্যাখ্যার মাধ্যমে এ বইয়ের গল্প এগিয়ে যায়। সেখান থেকে রুশদী তার পাঠককে নিয়ে আসবেন চতুর্দশ শতকে। একাধিক সাব-প্লটে দেখা যাবে ভারতের সাধারণ মানুষের জীবন ও স্বপ্নকেও। রুশদীর নিয়মিত পাঠকরা যে ধারায় তার উপন্যাসকে পান, এ বইও তার কাছাকাছি ধারারই।

সূত্র: ইয়ন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন