ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক

ঋণের সঞ্চিতি কমাল বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারসংক্রান্ত কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজ, স্টক ডিলার ও মার্চেন্ট ব্যাংকগুলোকে দেয়া অশ্রেণীকৃত ঋণের বিপরীতে সংরক্ষিত সঞ্চিতির হার কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের (বিআরপিডি) পরিচালক মাকসুদা বেগম স্বাক্ষরিত সার্কুলারে বলা হয়েছে, ২০১২ সালের ২৩ সেপ্টেম্বর অত্র বিভাগের জারি করা সার্কুলার অনুসারে ব্যাংকগুলোকে ব্রোকারেজ হাউজ, মার্চেন্ট ব্যাংক ও স্টক ডিলারদের দেয়া ঋণের বিপরীতে ২ শতাংশ হারে সাধারণ সঞ্চিতি সংরক্ষণের পরামর্শ দেয়া হয়েছিল। বর্তমানে সিদ্ধান্ত নেয়া হয়েছে, এক্ষেত্রে ব্যাংকগুলোকে ১ শতাংশ সাধারণ সঞ্চিতি সংরক্ষণ করতে হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ সার্কুলার জারি করা হয়েছে। আগামী ৩০ মার্চ থেকে এ নির্দেশনা কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

পুঁজিবাজারসংক্রান্ত প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন সিইও ফোরামের সঙ্গে গত বছরের নভেম্বরে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকে সিইওদের পক্ষ থেকে বিএসইসিকে জানানো হয়, পুঁজিবাজারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি কোম্পানিকে ঋণ প্রদানের ক্ষেত্রে তুলনামূলক বেশি সঞ্চিতি সংরক্ষণ রাখতে হয়। এর পরিপ্রেক্ষিতে বিষয়টি বিবেচনার জন্য বিএসইসির পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করা হয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন