বিএটিবিসির পর্ষদ সভা ৮ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের (বিএটিবিসি) পরিচালনা পর্ষদের সভা ৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হবে। সভা থেকে বহুজাতিক কোম্পানিটির সর্বশেষ সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি লভ্যাংশের সুপারিশ আসতে পারে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। 

এরই মধ্যে ২০২২ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-সেপ্টেম্বর) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে শেয়ারহোল্ডারদের ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বিএটিবিসি। আলোচ্য হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির মোট আয় হয়েছে ২৬ হাজার ৫৭১ কোটি টাকা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ২৪ হাজার ৪৪৩ কোটি টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ২ হাজার ১২৮ কোটি টাকা বা ৮ দশমিক ৭১ শতাংশ। আলোচ্য প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১ হাজার ৩২৪ কোটি টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ হাজার ১৫৬ কোটি টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১৬৮ কোটি টাকা বা ১৪ দশমিক ৫১ শতাংশ। গত বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৪ টাকা ৫২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২১ টাকা ৪১ পয়সা। গত বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৭ টাকা ৬৫ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের মোট ২৭৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। এর মধ্যে ১৫০ শতাংশ নগদ চূড়ান্ত ও বাকি ১২৫ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে বিএটিবিসির ইপিএস হয়েছে ২৭ টাকা ৭২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২০ টাকা ১৬ পয়সা। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৬৮ টাকা ১৩ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৬২ টাকা ৯৬ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন