হারুকি মুরাকামির নতুন উপন্যাস নিয়ে রহস্য

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি

ছয় বছর পর মলাটবন্দি হয়ে ফিরছেন হারুকি মুরাকামি। জাপানি এই লেখকের ভক্তদের জন্য এর চেয়ে বড় খুশির খবর আর কী হতে পারে! সেই বই নিয়ে জমেছে রহস্য।

আগামী ১৩ এপ্রিল প্রকাশিত হতে যাচ্ছে নতুন উপন্যাসটি। প্রকাশনা প্রতিষ্ঠান শিনচোশা থেকে এই ঘোষণা এলেও ফিকশনটির নাম বা প্লট সম্পর্কে কোনো ধারণা দেয়া হয়নি।

উপন্যাসটি প্রাথমিকভাবে জাপানি ভাষায় প্রকাশ হবে। এরপর আসবে অন্যান্য ভাষায়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৯ সালে জাপানের কিয়েটোতে জন্মগ্রহণ করেন মুরাকামি। বাবা-মা দুজনেই ছিলেন সাহিত্য অনুরাগী। ফলে শৈশবেই কাফকা, দস্তয়ভস্কি ও ডিকেন্সের মতো সাহিত্যিকদের সঙ্গে পরিচয়। এছাড়া আমেরিকান জ্যাজ সংগীতের প্রতি তার ভালোবাসা কে না জানে!

২৯ বছর বয়সে লেখালেখির জগতে প্রবেশ করেন মুরাকামি। প্রথম উপন্যাস ‘হিয়ার দ্য উইন্ড সিং’ প্রকাশের আগেই জিতে নেয় স্থানীয় পুরস্কার। তবে প্রথমবারের মতো আন্তর্জাতিক পর্যায়ে বিপুল খ্যাতি এনে দেয় ১৯৮৭ সালে প্রকাশিত ‘‌নরওয়েজিয়ান উড’ উপন্যাসটি। তারপর একে একে উপহার দিয়েছেন কাফকা অন দ্য শোর, স্পুটনিক সুইটহার্ট, আফটার ডার্ক ও বার্থডে স্টোরিজের মতো কীর্তি।

টোকিওতে হারুকি মুরাকামির নামে স্থাপিত লাইব্রেরিতে পাঠক। ছবি: এপি

মুরাকামি আন্তর্জাতিকভাবে সমাদৃত লেখক। প্রতি বছর নোবেল পুরস্কার ঘোষণার আগে তার নামে বাজি ধরেন লাখ লাখ পাঠক।

৭৪ বছর বয়সী এ লেখক প্রভাবিত করে চলছেন আধুনিক সংস্কৃতিতে। প্রায় পঞ্চাশটি ভাষায় অনূদিত হয়েছে তার সৃষ্টিকর্ম। তিনি পাঠকের সামনে সুররিয়াল জগত তৈরি করতে ওস্তাদ। জাদু, জাপানের স্থানীয় সংস্কৃতি, বিশ্বাস, পশ্চিমা পরাবাস্তবতা ও উত্তম পুরুষে বর্ণনা ভঙ্গি তার উপন্যাসকে বিশেষভাবে আকর্ষণীয় করে তুলেছে।  

মুরাকামির সর্বশেষ উপন্যাস ছিল ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত ‘‌কিলিং কমেনদাতোর’। এই উপন্যাস প্রকাশের পর দীর্ঘ বিরতি নেন। ঠিক কবে নীরবতা ভাঙবেন এ নিয়ে এত দিন কোনো আভাসও দেননি জনপ্রিয় এ লেখক।

জানা গেছে, নতুন পাণ্ডুলিপির ব্যাপ্তি ১২০০ পৃষ্ঠা। তবে প্রকাশিত বইয়ের পৃষ্ঠা কত হবে, তা বলা হয়নি প্রকাশনা সংস্থার পক্ষ থেকে।

‘কিলিং কমেনদাতো’র প্রকাশের সময় টোকিওয়ের বড় বড় দোকানগুলো শেষ রাত পর্যন্ত খোলা ছিল। যেন ভক্তরা মুরাকামির সাম্প্রতিক বই সবার আগেই পেয়ে যান।

নতুন উপন্যাস নিয়ে রহস্য প্রসঙ্গে প্রকাশনার পক্ষ থেকে বলা হয়েছে, মুরাকামি চান পাঠকেরা যেন কোনো রকমের পূর্বধারণা না নিয়ে বইটি নিজে আবিষ্কার করতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন