অস্ট্রেলিয়ান ডলার থেকে সরছে ব্রিটিশ রাজতন্ত্র

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি

অস্ট্রেলিয়ার ব্যাংক নোট থেকে মুছে যাচ্ছে ব্রিটিশ রাজতন্ত্রের নিশানা। দেশটির কেন্দ্রীয় ব্যাংক আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) জানিয়েছে, নতুন ৫ অস্ট্রেলিয়ান ডলারে রাজা তৃতীয় চার্লসের ছবির পরিবর্তে একটি আদিবাসী নকশা থাকবে। খবর এপি।

৫ ডলার ছিল অস্ট্রেলিয়ার অবশিষ্ট ব্যাংক নোট, যেখানে এখনো সিংহাসনে আসীন ব্যক্তির ছবি রয়েছে। তবে নোটে না থাকলেও ধাতব মুদ্রায় চার্লস থাকছেন।

সরকারের সমর্থন নিয়েই এই পরিবর্তন আনা হচ্ছে বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক। বিরোধীরা বলছে, এই পদক্ষেপ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

অনেক সাবেক উপনিবেশের মতো প্রতীকীভাবে ব্রিটিশ সম্রাট অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান। ব্রিটেনের সঙ্গে সাংবিধানিক সম্পর্ক কতটা ধরে রাখা উচিত তা নিয়ে দেশটিতে অনেক দিন করে বিতর্ক চলছে।

অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংক বলছে, নতুন ৫ ডলারে প্রয়াত রাণী দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতির স্থানে এমন কিছু থাকবে যা ‘প্রথম অস্ট্রেলিয়ানদের সংস্কৃতি ও ইতিহাসকে সম্মান করবে’।

বিবৃতিতে বলা হয়েছে, ৫ ডলারের নোটের অন্য পাশে অস্ট্রেলিয়ান পার্লামেন্টে দেখা যাবে।

এই পরিবর্তনকে ‘ভারসাম্য’ উল্লেখ করে কোষাধ্যক্ষ জিম চালমার্স মেলবোর্নে সাংবাদিকদের বলেন, সম্রাট এখনো কয়েনের ওপরে থাকবেন। কিন্তু ৫ ডলারের নোটটি আমাদের ইতিহাস, ঐতিহ্য ও দেশ সম্পর্কে আরও কিছু বলবে।

এদিকে বিরোধীদলীয় নেতা পিটার ডাটন এই পদক্ষেপকে জাতীয় দিবস, অস্ট্রেলিয়া দিবসের তারিখ পরিবর্তনের সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেন, নীরব সংখ্যাগরিষ্ঠরা এই সিদ্ধান্তের সঙ্গে একমত নন।

কেন্দ্রীয় ব্যাংক ৫ ডলারের নোটের নকশার জন্য আদিবাসী গোষ্ঠীগুলোর সঙ্গে পরামর্শ করছে। নতুন নোটটি প্রকাশ্যে আসতে বেশ কয়েক বছর সময় লাগবে।

মার্কিন ডলারের বিপরীতে এক অস্ট্রেলিয়ান ডলারের মূল্য প্রায় ৭১ সেন্ট। অন্যদিকে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭৫ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন