সরকারি চাকরি

পদ শূন্য সাড়ে তিন লাখ কিছু পদে অতিরিক্ত জনবল

নিজস্ব প্রতিবেদক

স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২১ পুস্তকের জুন-২০২২ সালে প্রকাশিত তথ্যানুযায়ী বিভিন্ন গ্রেডে বেসামরিক জনবলের মোট শূন্য পদের সংখ্যা লাখ ৫৮ হাজার ১২৫টি। আবার তিনটি পদে কর্মরত রয়েছে অতিরিক্ত জনবল।

গতকাল জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে জাতীয় সংসদকে এসব তথ্য জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

জনপ্রশাসন প্রতিমন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, সরকারি চাকরির দ্বিতীয় গ্রেডে (অতিরিক্ত সচিব) ৯০৭ জন এবং ১৪তম গ্রেডে ৩৯ হাজার ৪৮৭ জন পদের অতিরিক্ত চাকরিতে নিয়োজিত আছেন। আর গ্রেড-১সহ ১৮টি গ্রেডে শূন্যপদ রয়েছে লাখ ৫৮ হাজার ১২৫টি।

ফরহাদ হোসেন বলেন, সরকারি অফিসসমূহে শূন্যপদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলমান রয়েছে। ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন কার্যক্রম চলছে। ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা গত ১১ জানুয়ারি শেষ হয়েছে। আর ৪৫ বিসিএসের প্রিলিমিনারি টেস্ট আগামী মার্চের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে।

১০ম-১৩তম গ্রেডের জনবল নিয়োগ সরকারি কর্মকমিশনের (পিএসসি) মাধ্যমে হয়ে থাকে বলে জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী। ১৪তম থেকে ২০তম গ্রেডের নিয়োগ নিজ নিজ মন্ত্রণালয়ের/বিভাগ/দপ্তর/ সংস্থার নিয়োগ বিধি অনুযায়ী হয়। আদালতে মামলা থাকায় নিয়োগ বিধি প্রণয়ন কার্যক্রম শেষ না হওয়ায় এবং পদোন্নতিতে যোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্যপদ পূরণ করা যায় না বলে তিনি জানান।

দেশে বিচারাধীন মামলা ৪০ লাখ হাজার ৭টি: এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানান, ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশে ৪০ লাখ হাজার ৭টি মামলা বিচারাধীন। এর মধ্যে দেওয়ানি মামলা ১৬ লাখ ৪৭ হাজার ৭৯০টি, ফৌজদারি ২৪ লাখ ১০ হাজার ৪৪৪টি এবং অন্যান্য লাখ ১৮ হাজার ১৮৯টি মামলা রয়েছে।

আইনমন্ত্রী বলেন, বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তির জন্য সরকার নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে। বিচারকের সংখ্যা বৃদ্ধি, নতুন আদালত সৃজন, আদালতের অবকাঠামো উন্নয়ন, নতুন আদালত সৃজন, বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তি এবং বিচারকদের দেশে-বিদেশে প্রশিক্ষণসহ বিভিন্ন পদক্ষেপের ফলে বিচারধীন মামলাসমূহ দ্রুত নিষ্পত্তিতে উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে।

দেশে কোটি ৬৭ লাখ ৭৪ হাজার ছাগল রয়েছে: সরকারি দলের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে মত্স্য প্রাণিসম্পদ মন্ত্রী রেজাউল করিম, সর্বশেষ প্রকাশিত বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা প্রাণিসম্পদ অধিদপ্তর, মত্স্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী  দেশে কোটি ৬৭ লাখ ৭৪ হাজার ছাগল, কোটি ৪৭ লাখ গরু এবং ১৫ লাখ হাজার মহিষ আছে।

জনপ্রতি ন্যূনতম ১২০ গ্রাম হিসাবে ২০২২-২৩ অর্থবছরে দেশে মাংসের চাহিদা ৭৬ লাখ ১০ হাজার টন বলে জানান প্রাণি সম্পদ মন্ত্রী। তিনি বলেন, দেশীয় উৎস থেকে কোরবানির পশুর চাহিদা পূরণের তাগিদ, আধুনিক হূষ্টপুষ্টকরণ প্রযুক্তির প্রয়োগ হূষ্টপুষ্টকরণ খামারের বাণিজ্যিক সম্প্রসারণ ঘটায় আমদানিনির্ভর কোরবানির পশুর বাজার স্বনির্ভরতা অর্জন করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন