টি২০তে ভারতের সর্বোচ্চ ইনিংস খেললেন গিল

ক্রীড়া ডেস্ক

ব্যাটিং সমৃদ্ধ ক্রিকেট দেশ হিসেবে পরিচিত ভারতের হয়ে ব্যাটিংয়ের যেকোনো রেকর্ডই গৌরবের। এমন গৌরবের এক রেকর্ড গড়লেন ২২ বছরের তরুণ শুভমান গিল। টি২০ ক্রিকেটে তিনিই এখন ভারতের হয়ে সর্বোচ্চ ইনিংস খেলার কীর্তি গড়লেন। আজ আহমেদাবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি২০ ম্যাচে ১২৬ রানের হার না মানা ইনিংস খেলেন তিনি। ৬৩ বলে খেলা তার এই বিস্ফোরক ইনিংসে ভর করেই ৪ উইকেটে ২৩৪ রানের সৌধ গড়ে ভারত।

 

এরপর কিউইদের ৬৬ রানে গুটিয়ে দিয়ে ভারত তুলে নিয়েছে রেকর্ড ১৬৮ রানের বিশাল জয়। আইসিসির দুটি পূর্ণ সদস্য দেশের ম্যাচে এটিই সবচেয়ে বড় ব্যবধানে জয়। সব মিলিয়ে সর্বোচ্চ ২৫৭ রানের জয় আছে চেক রিপাবলিকের। ২০১৯ সালে তারা এই ব্যবধানে জিতেছিল তুরস্কের বিপক্ষে। আজকের এই জয়ে ২-১ ব্যবধানে সিরিজও নিশ্চিত করল ভারত।

 

টি২০তে ভারতের হয়ে আগের সর্বোচ্চ ১২২ রান ছিল বিরাট কোহলির, যা গত বছর দুবাইয়ে তিনি করেছিলেন আফগানিস্তানের বিপক্ষে। উল্লেখ্য, ভারতের পাঁচটি সর্বোচ্চ ইনিংসের চারটিই এসেছে ২০২২ ও ২০২৩ সালে।

 

তিন ম্যাচের সিরিজটা ১-১-এ সমতায় ছিল। আজ তৃতীয় ম্যাচটি সিরিজ নির্ধারণী। এই ম্যাচে গিলের ব্যাটে কিউইদের রীতিমতো উড়িয়ে দিয়েছে ভারত।

 

দলীয় ৭ রানের মাথায় ইশান কিশানের উইকেট হারায় ভারত। এরপর রাহুল ত্রিপাঠি ও গিলের ব্যাটে ৮ ওভারেই আশি পেরিয়ে যায় স্বাগতিকরা। রাহুল ত্রিপাঠি ২২ বলে ৪৪ রান করে বিদায় নেয়ার পর শুরু হয় গিল শো। হার্দিক পান্ডিয়াকে (১৭ বলে ৩০) নিয়ে ৪০ বলে ১০৩, সূর্যকুমার যাদবকে (১৩ বলে ২৪ রান) নিয়ে ২৫ বলে ৩৮ রান যোগ করেন তিনি। গিল করেন প্রথম টি২০ সেঞ্চুরি, আর ভারত দুশ পেরিয়ে যায়।

 

বিশাল রান তাড়া করতে নেমে ভারতীয় পেসে লণ্ডভণ্ড হয় কিউই ব্যাটিং লাইনআপ। হার্দিক পান্ডিয়া ১৪ রানে চারটি, অর্শদীপ সিং ১৬ রানে দুটি, উমরান মালিক ৯ রানে দুটি ও শিবাম মাভি ১২ রানে দুটি উইকেট নেন।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন