অপরিশোধিত জ্বালানি তেল

প্রাইস ক্যাপের প্রথম মাসেই রাশিয়ার রফতানি ৯% কমেছে

বণিক বার্তা ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নের দেয়া নিষেধাজ্ঞা প্রাইস ক্যাপের পর প্রথম মাসে সমুদ্রপথে রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল রফতানি শতাংশ কমেছে। দৈনিক রফতানির পরিমাণ ৩০ লাখ ব্যারেলেরও নিচে নেমেছে, যা ১৫ বছরের মধ্যে সর্বনিম্ন। বাজার গবেষণা প্রতিষ্ঠান কেপলার সম্প্রতি এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে।

সমুদ্রপথে রাশিয়া থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি বন্ধ করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। পাশাপাশি অন্যান্য দেশে রাশিয়ান জ্বালানি তেল পরিবহনের ক্ষেত্রে অর্থায়ন বীমা সুবিধাও নিষিদ্ধ করা হয়েছে। এসব সিদ্ধান্ত গত বছরের ডিসেম্বর কার্যকর হয়।

ইউরোপীয় ইউনিয়ন, জি৭ অস্ট্রেলিয়া প্রাইস ক্যাপ চুক্তিতে স্বাক্ষর করেছে। এতে রাশিয়ান অপরিশোধিত জ্বালানি তেলের সর্বোচ্চ দাম বেঁধে দেয়া হয় ব্যারেলপ্রতি ৬০ ডলার। প্রাইস ক্যাপের সিদ্ধান্তও কার্যকর হয় ডিসেম্বর।

এদিকে প্রাইস ক্যাপের প্রতিক্রিয়ায় ২৭ ডিসেম্বর একটি ডিক্রি জারি করে পুতিন সরকার। যেসব দেশ প্রাইস ক্যাপ চুক্তিতে স্বাক্ষর করেছে, সেসব দেশে অপরিশোধিত পরিশোধিত জ্বালানি তেল সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়। ফেব্রুয়ারি থেকে টানা পাঁচ মাস সিদ্ধান্ত কার্যকর থাকবে।

কেপলারের দেয়া তথ্য বলছে, গত বছরের নভেম্বরে রাশিয়া দৈনিক সাড়ে ৩০ লাখ ব্যারেল করে অপরিশোধিত জ্বালানি তেল রফতানি করেছিল। ডিসেম্বর তা ২৭ লাখ ৯০ হাজার ব্যারেলে নেমে যায়।

সমুদ্রপথে মোট রফতানি কমলেও দেশটির ক্রেতাদেশগুলোর মধ্যে শীর্ষে ছিল ভারত। সেখানে দৈনিক সরবরাহের পরিমাণ দাঁড়িয়েছে ১৩ লাখ ব্যারেলে। ডিসেম্বরে সমুদ্রপথে রাশিয়া থেকে চীনের আমদানি অপরিবর্তিত ছিল। প্রতিদিন আমদানি করা হয়েছে সাড়ে নয় লাখ ব্যারেল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন