বিএনপির ছেড়ে যাওয়া ৬ আসনে ভোট আজ

নিজস্ব প্রতিবেদক

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের কারণে শূন্য হওয়া ছয়টি সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। আসনগুলো হচ্ছে ঠাকুরগাঁও-, বগুড়া- , চাঁপাইনবাবগঞ্জ- এবং ব্রাহ্মণবাড়িয়া-২। নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে, কিন্তু থাকছে না সিসি টিভির মাধ্যমে পর্যবেক্ষণ ব্যবস্থা। সকাল সাড়ে ৮টায় শুরু হয়ে বিকাল সাড়ে ৪টায় শেষ হবে ভোটগ্রহণ।

এদিকে ব্রাহ্মণবাড়িয়া- (সরাইল-আশুগঞ্জ) আসনের স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদের সন্ধান মেলেনি। তাকে খুঁজে বের করতে সোমবার প্রশাসনকে নির্দেশ দেয় নির্বাচন কমিশন। নির্দেশের একদিন পর গতকাল নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, আবু আসিফ আহমেদ আত্মগোপনে আছেন বলে ধারণা করা হচ্ছে। ওই প্রার্থীর একটি কথোপকথনের অডিও ছড়িয়েছে। পারিপার্শ্বিক যে কথাবার্তা আসছে, যা ভাইরাল হয়েছে, তাতে মনে হচ্ছে তিনি আত্মগোপনে আছেন। প্রার্থীর কথোপকথনের অডিও শুনেছি। প্রার্থী অন্যান্য মিডিয়ার সঙ্গেও কথা বলেছেন। তাতে মনে হয়, তার রকম একটি পরিকল্পনা আগেই করা ছিল। তাকে খুঁজে পেলে পুরোটা জানা যাবে।

ব্রাহ্মণবাড়িয়া- আসন থেকে পদত্যাগ করা বিএনপির সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন। আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগ কোনো প্রার্থী দেয়নি। স্থানীয় আওয়ামী লীগ উকিল সাত্তারকে প্রকাশ্য সমর্থন দিয়েছে।

এদিকে বগুড়া- (কাহালু-নন্দীগ্রাম) বগুড়া- (সদর) আসনের অর্ধেকের বেশি ভোট কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে স্থানীয় প্রশাসন। যার মধ্যে বগুড়া- (সদর) আসনে মোট ১৪৩টির মধ্যে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৭৯ এবং বগুড়া- (কাহালু-নন্দীগ্রাম) আসনে মোট ১১২টির মধ্যে ঝুঁকিপূর্ণ কেন্দ্র ৭৯টি। এছাড়া চাঁপাইনবাবগঞ্জ-, চাঁপাইনবাবগঞ্জ- ঠাকুরগাঁও- আসনসহ ছয়টি আসনে উপনির্বাচনের সব সরঞ্জাম পাঠানো হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সুষ্ঠু ভোটগ্রহণের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে। ছয়টি আসনের উপনির্বাচনে লড়বেন ৪০ জন। এর মধ্যে ১৭ জন স্বতন্ত্র প্রার্থী, বাকি ২৩ জন ১০টি রাজনৈতিক দলের। আসনগুলোয় মোট ভোটার ২২ লাখ ৫০ হাজারের বেশি।

ইসি জানায়, নির্বাচনে আগের মতোই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। বগুড়া- আসনে অতিরিক্ত চার প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন