সার্বিয়ার সঙ্গে সরাসরি বাণিজ্য সম্পর্ক স্থাপনে কাজ চলছে —পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মধ্য দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ সার্বিয়ায় বাংলাদেশী পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন। তিনি বলেন, দূতাবাস না থাকায় সার্বিয়ার সঙ্গে আমাদের সরাসরি বাণিজ্যিক সম্পর্ক এখনো গড়ে ওঠেনি। জার্মানি বা ইতালি থেকে বাংলাদেশী চামড়া পোশাক পণ্য কেনে সার্বিয়া। ফলে বেশ চড়া দামে এসব পণ্য কিনতে হয় তাদের। বর্তমানে সার্বিয়ার সঙ্গে সরাসরি বাণিজ্য সম্পর্ক স্থাপনে কাজ চলছে।

গতকাল রাজধানীর ফরেন সার্ভিস একাডেমি মিলনায়তনে একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী। তরুণ লেখক ইমদাদ হকের ভ্রমণবিষয়ক সার্বিয়া: শুভ্র শহরের দেশে বইয়ের প্রকাশনা উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী জানান, সার্বিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থাপনের বিষয়ে আলোচনা অনেক দূর এগিয়েছে।  বাংলাদেশ থেকে সরাসরি পণ্য আমদানিতে দেশটি আগ্রহ দেখিয়েছে। সার্বিয়ায় জনশক্তি রফতানি বাড়ানোর বিষয়ে কাজ চলছে।

মন্ত্রী বলেন, সার্বিয়ায় অনেক উন্নয়ন হচ্ছে। অনেক বড় বিল্ডিং হচ্ছে। এসব কাজের জন্য তারা লোক চায়। দানিউব নদীর তীরে উন্নয়নের জন্য বড় প্রজেক্ট করছে তারা। এজন্য তারা ইলেকট্রিশিয়ান নির্মাণ শ্রমিক চায়। তাদের ওখানে অনেক চাকরি। তারাও কাজের জন্য লোক নিতে চায়। কিন্তু ওখানে যেতে হলে ভিসার জন্য ভারতে যেতে হয়। এটা বড় ঝামেলার। তবে দিল্লি থেকে পাঠানো কনস্যুলার টিম ঢাকায় থেকে সার্বিয়ান ভিসা দেয়ার কাজ করেছে। ফলে সাড়ে তিন হাজারের মতো বাংলাদেশী সার্বিয়ায় গেছে।

সার্বিয়ায় বাংলাদেশী পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে জানিয়ে . মোমেন বলেন, তারা জার্মানি বা ইতালি থেকে বাংলাদেশী চামড়াজাত এবং গার্মেন্টস পণ্য কিনে থাকে। সরাসরি কিনতে পারে না বলে তাদের চড়া দামে কিনতে হয়। সরাসরি বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থাপনে কাজ চলছে। সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী শিগগিরই বাংলাদেশে আসবেন, সে সময় এসব বিষয় চূড়ান্ত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব একুশে পদকপ্রাপ্ত কবি কামাল চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন এসিআই এগ্রো বিজনেসের প্রেসিডেন্ট . এফএইচ আনসারী। বইবিষয়ক আলোচনায় অংশ নেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক ইকতিয়ার চৌধুরী সাধনা আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম লেখক ইমদাদ হক।

ইমদাদ হকের বইটিতে সহজ-সরল ভাষায় উঠে এসেছে সার্বিয়ার ইতিহাস, ঐতিহ্য, বর্তমান অর্থনীতি, কৃষি, শিক্ষা ব্যবস্থা, খেলাধুলাসহ সবকিছু।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন