মুনাফা থেকে লোকসানে পাওয়ার গ্রিড

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ সঞ্চালন কোম্পানি পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৯৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল টাকা ৭৫ পয়সা। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে প্রকাশিত কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে পিজিসিবির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৫১ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে শেয়ারপ্রতি আয় হয়েছিহল ৯৩ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩৮ টাকা ২০ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে পিজিসিবির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে হাজার ৩৩৬ কোটি ২৬ লাখ টাকা আয় হয়েছে প্রতিষ্ঠানটির। যেখানে এর আগের হিসাব বছরে আয় ছিল হাজার ১৮৫ কোটি ৭১ লাখ টাকা। এক বছরের ব্যবধানে আয় বেড়েছে প্রায় শতাংশ। আলোচ্য হিসাব বছরে প্রতিষ্ঠানটির মোট মুনাফা হয়েছে হাজার কোটি টাকা। যেখানে এর আগের হিসাব বছরে মোট মুনাফা ছিল ৮৬৩ কোটি টাকায়। ২০২১-২২ হিসাব বছরে প্রতিষ্ঠানটির পরিচালন কার্যক্রম থেকে মুনাফা হয়েছে হাজার ২৬ কোটি ৭৪ লাখ টাকা, যা এর আগের হিসাব বছরে ছিল ৭৯৪ কোটি ৭৭ লাখ টাকায়। আলোচ্য হিসাব বছর শেষে প্রতিষ্ঠানটির ১২২ কোটি ৯১ লাখ টাকা কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে। যেখানে এর আগের হিসাব বছরে নিট মুনাফা ছিল ৩২০ কোটি ৮১ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন