লেনদেনে অবনমন

এশিয়ার শীর্ষ ব্যাংকারদের বেতন কমেছে ৫০ শতাংশ

বণিক বার্তা ডেস্ক

এক যুগের বেশি সময় আগে অর্থনৈতিক দুর্দশার কারণে এশিয়ার শীর্ষ ব্যাংকারদের বেতন-ভাতায় মারাত্মক নেতিবাচক প্রভাব পড়েছে। গড় হিসেবে গোল্ডম্যান স্যাকস, মরগান স্ট্যানলি ও ব্যাংক অব আমেরিকার ম্যানেজিং ডিরেক্টরদের বোনাস ৪০-৫০ শতাংশ কমেছে। এ বিষয়ে অবগত সূত্রে এসব তথ্য জানা গেছে। খবর দ্য স্ট্রেইটসটাইমস।

সিনিয়র ম্যানেজিং ডিরেক্টরদের (এমডি) বেতন ৮-১৫ লাখ ডলারের মধ্যে সীমিত রয়েছে। এছাড়া প্রথম বছর এমডিদের বেতন ৬-১০ লাখ ডলারের মধ্যে রয়েছে। ২০২১ সালে বাম্পার বছর পার করলেও শীর্ষ ব্যাংকাররা ২০ শতাংশ বা তার কম বেতন পেয়েছে। তার পরও অনেকে প্রায় ২০ লাখ ডলার নিয়ে যেতে পারছেন। নন-পারফরমারদের বেতন ৬০-৭০ শতাংশ পর্যন্ত কেটে রাখা হচ্ছে। অনেককে বোনাসের তালিকা থেকেও বাদ দেয়া হয়েছে।

উচ্চমূল্যস্ফীতি ও দক্ষ কর্মীর খোঁজে যে প্রতিযোগিতা চলমান ছিল তার মধ্যেও বৈশ্বিক বিনিয়োগকারী ব্যাংকগুলো কর্মী নিয়োগ দিয়েছে। বর্তমানে সব ব্যাংকই তাদের ব্যয় কমাতে কঠোর চেষ্টা চালাচ্ছে। বছরের পর বছর ধরে বাজার বৃদ্ধির দিক থেকে এশিয়া শীর্ষে থাকলেও কর্মী ছাঁটাই ও কর্মসংস্থানের সুযোগ কমার হার অনেক বেড়েছে। পাশাপাশি বোনাস অর্জনের যে কঠিন শর্ত সেটিও হয়তো কর্মী সংখ্যা কমাতে ব্যাংকগুলোকে সাহায্য করবে।

গোল্ডম্যান আরো ৩ হাজার ২০০ কর্মসংস্থান কমানোর পরিকল্পনা হাতে নিয়েছে। ২০২২ সালের সেপ্টেম্বর থেকে প্রতিষ্ঠানটি এশিয়ায় দুই দফায় কর্মসংস্থান কমিয়েছে। বিশেষ করে চীনভিত্তিক ব্যাংকারদের বেশি ছাঁটাই করা হয়েছে। মরগান স্ট্যানলিও চীনভিত্তিক ব্যাংকারদের অব্যাহতি দিয়েছে। নিয়ন্ত্রক সংস্থা কঠোর নজরদারির কারণে চীনের ব্যবসা খাত মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমানে শূন্য কভিড-১৯ সংক্রমণ নীতির কারণে ধুঁকছে। এর মধ্যে বেইজিংয়ের সবচেয়ে ভয়ংকর পদক্ষেপ হচ্ছে বিদেশে শেয়ার বিক্রিতে দেশীয় প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা হ্রাস। গত বছর এর হার ৮৮ শতাংশ কমে গেছে।

বৈশ্বিকভাবে গত বছর বড় ঋণদাতাদের বিনিয়োগ ব্যাংকিং খাতে আয় ৫০ শতাংশ কমেছে। একটি সূত্র জানায়, কর্মসংস্থান কমানোর পরিবর্তে অনেক ব্যাংক ব্যাংকারদের বেতন-ভাতার পার্থক্য কমানোর চেষ্টা করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন