নিউ ইয়র্ক সৈকতে আটকা পড়ে অতিকায় তিমির মৃত্যু

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

বিরল প্রজাতির এক স্তন্যপায়ী  হাম্পব্যাক (কুঁজো) তিমি। সম্প্রতি নিউইয়র্কের লং আইল্যান্ড সমুদ্র সৈকতে ১১ মিটার দীর্ঘ এ প্রজাতির একটি তিমি আটকা পড়ে মারা যায়। এটি নিউইয়র্ক ও নিউ জার্সির উপকূলে গত দুই মাসে নজরে আসা বেশ কয়েকটি তিমির মধ্যে একটি। সোমবার (৩০ জানুয়ারি) লং আইল্যান্ডের লিডো সমুদ্র সৈকতে এ হাম্পব্যাক তিমিটি দেখা যায়। খবর ন্যাশনাল নিউজ।

সংবাদমাধ্যমের ভিডিও ফুটেজে দেখা গেছে, তিমিটি সৈকতে আটকা পড়ার পরও জীবিত ছিল কিন্তু কিছুক্ষণ পরে মারা যায়। উদ্ধারকর্মীরা একটি ক্রেন ব্যবহার করে প্রাণীটিকে পানি থেকে কূলে টেনে এনেছিলেন। যাতে এটি আবার সমুদ্রে ডুবে না যায়। গবেষকরা বলছেন, তিমিটি কেন সমুদ্রের তীরে এসেছে তা আরো ভালোভাবে বোঝার জন্য পরীক্ষা করা হবে। এর শরীরে আঘাতের কোনো চিহ্ন দেখা যায়নি।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, ২০২২ সালে যুক্তরাষ্ট্রের আটলান্টিক উপকূলে ১৯টি হাম্পব্যাক তিমি আটকে পড়েছিল। আর চলতি বছরের জানুয়ারিতে মেইন থেকে ফ্লোরিডা পর্যন্ত এ ধরণের ৭টি তিমি আটকা পড়েছে। সংস্থাটির তথ‍্য মতে, জানুয়ারির শুরুতে নিউ জার্সির একটি সমুদ্র সৈকতে প্রায় ৮ মিটার লম্বা একটি তিমি উপকূলে আটকে পড়ে প্রাণ হারিয়েছে। নিউ জার্সি উপকূলে কেবল এক মাসের মধ্যে এটি ছিল এ প্রজাতির তিমির সপ্তম মৃত্যু।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন