জনগণের প্রতি দায়িত্ববোধ থেকে দেশ চালাই —প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জনপ্রতিনিধিত্বশীল সরকার ক্ষমতায় আছে বলেই দেশের মানুষের সার্বিক উন্নয়ন করা সম্ভব হচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা দেশের মানুষের কল্যাণে কাজ করছি। আর তা সম্ভব হয়েছে আজকে জনপ্রতিনিধিত্বশীল সরকার ক্ষমতায় আছে বলেই। জনগণ আমাদের ভোট দিয়ে ২০১৪ সালে, ২০১৮ সালে নির্বাচিত করেছে তার একটি মাত্র কারণ আমরা তাদের উন্নয়নে কাজ করেছি। গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়।

গতকাল গৃহায়ন গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন গণপূর্ত অধিদপ্তর, রাজউক গৃহায়ন কর্তৃপক্ষের বাস্তবায়িত ১১টি প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রাজধানীর রমনা পার্কে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, ১৪ বছরের মধ্যে বাংলাদেশে যে পরিবর্তন হয়েছে, তা সবাই একটু বিশেষভাবে লক্ষ করবেন। আর আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই এটা সম্ভব হয়েছে। দেশটা জাতির পিতার নেতৃত্বে আমরা স্বাধীন করেছি। কাজেই আমাদের একটা দায়িত্ব আছে দেশের জন্য, জনগণের জন্য। সেই দায়িত্ববোধ থেকেই আমরা দেশ চালাই। ডিজিটাল বাংলাদেশ আমরা গড়ে তুলেছি, এখন আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ আমরা গড়ে তুলব।

দেশে গণতন্ত্র ছিল বলেই উন্নয়ন সম্ভব হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ধারা না থাকলে এত উন্নত হতো না। আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ, স্যাটেলাইট যুগের বাংলাদেশ। পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করে আমরা পরমাণু শক্তির সঙ্গে যুক্ত হতে পেরেছি। আমরা পরমাণু বোমা বানাব না কিন্তু আমরা বিদ্যুৎ তৈরি করছি। আমরা অন্তত সেটুকু করতে পেরেছি, পরমাণু ক্লাবে যোগদান করতে সক্ষম হয়েছি।

শেখ হাসিনা আরো বলেন, বিশ্ব যখন অর্থনৈতিক মন্দায় ব্যতিব্যস্ত, উন্নত দেশগুলো হিমশিম খাচ্ছে, অতিমারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, স্যাংশন-কাউন্টার স্যাংশন, যার ফলে আজকে ধনী দেশগুলো হিমশিম খাচ্ছে। তার পরও বাংলাদেশের গতিধারা আমরা অব্যাহত রেখেছি। আমরা ভাগ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছি।

সরকারের উন্নয়ন কার্যক্রম তুলে ধরে তিনি বলেন, ২০০৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশের যে উন্নয়ন, দেশের মানুষের খাদ্যনিরাপত্তা নিশ্চিত

করা, মাথাপিছু আয় হাজার ৫২৪ ডলারে উন্নীত করা, চিকিৎসাসেবা গণমানুষের কাছে পৌঁছে দেয়াসহ সব ক্ষেত্রে আমরা কাজ করছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন