১০ বছরের মধ্যে চীনের স্মার্টফোন বিক্রি সর্বনিম্নে

বণিক বার্তা ডেস্ক

চীনের একটি স্মার্টফোন স্টোর ছবি: রয়টার্স

২০২২ সালে চীনে স্মার্টফোন বিক্রি আগের বছরের তুলনায় ১৩ শতাংশ কমেছে। বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন (আইডিসি) বলছে, গত বছর দেশটিতে স্মার্টফোন বিক্রি ছিল ১০ বছরের মধ্যে সর্বনিম্ন। খবর রয়টার্স।

সম্প্রতি আইডিসি জানায়, ২০২২ সালে চীনের বাজারে স্মার্টফোন বিক্রি হয়েছে ২৮ কোটি ৬০ লাখ ইউনিট। ২০২১ সালে যেখানে স্মার্টফোন বিক্রি হয়েছিল ৩২ কোটি ৯০ লাখ ইউনিট, গত বছর বিশ্বের বৃহত্তম স্মার্টফোন বাজারে বিক্রি ২০১৩-পরবর্তী সর্বনিম্নে দাঁড়িয়েছে। এছাড়া গত ১০ বছরের মধ্যে এই প্রথম দেশটিতে স্মার্টফোন বিক্রি ৩০ কোটির নিচে। চীনের বাজারে শীর্ষ স্মার্টফোন বিক্রেতা ছিল ভিভো। গত বছর অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট নির্মাতাটির বাজার হিস্যা ছিল ১৮ দশমিক ৬ শতাংশ। তবে চীনা স্মার্টফোন নির্মাতা জায়ান্টটির বিক্রি বছরওয়ারি ২৫ দশমিক ১ শতাংশ কমেছে। দ্বিতীয় সর্বোচ্চ স্মার্টফোন বিক্রি হয়েছে অনরের। অপোর সঙ্গে যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ স্মার্টফোন বিক্রি হয়েছে অ্যাপলের।

অ্যাপলের স্মার্টফোন বিক্রি বছরওয়ারি ৪ দশমিক ৪ শতাংশ কমেছে। চতুর্থ প্রান্তিকে অবশ্য শীর্ষ ব্র্যান্ড ছিল মার্কিন স্মার্টফোন জায়ান্টটি। চীনের বাজারের মতো পুরো বিশ্ববাজারেই একই দৃশ্য। ২০২২ সালে বৈশ্বিক স্মার্টফোন বিক্রি হয়েছে ১২০ কোটি ইউনিট। যা ২০২১ সালের তুলনায় ১১ শতাংশ কমেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন