যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে অ্যাপ স্টোর ফি বাড়াবে অ্যাপল

নিজস্ব প্রতিবেদক

ছবি: রয়টার্স

বিভিন্ন অর্থনৈতিক কারণে যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশে অ্যাপ স্টোর ফি বাড়ানোর কথা জানিয়েছে কুপারটিনোর প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। বিভিন্ন কারণের মধ্যে কর হার বাড়ানোর পাশাপাশি বিনিময় হারের পার্থক্যের বিষয়ও রয়েছে। আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে সূত্রে জানা গেছে। খবর গিজচায়না।

নতুন সিদ্ধান্তের ফলে অ্যাপ স্টোর ও যেকোনো অ্যাপের ভেতর কেনাকাটা বাড়বে। কলম্বিয়া, মিসর, হাঙ্গেরি, নাইজেরিয়া, নরওয়ে, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাজ্যের ব্যবহারকারীরা তাদের অ্যাপ স্টোরে এ পরিবর্তন দেখতে পারবে। বিশ্বের সব দেশে এ মূল্যবৃদ্ধি কার্যকর হবে না। উজবেকিস্তানে এর বিপরীত ঘটবে। অ্যাপল জানায়, করহার তিন শতাংশ কমায় উজবেকিস্তানে অ্যাপ স্টোর ব্যয় কমবে। অ্যাপলের ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে ব্যবহারকারীরা দেশের তালিকা দেখতে পারবে।

আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, সিঙ্গাপুর ও জিম্বাবুয়েতেও অ্যাপ স্টোর ফির কোনো পরিবর্তন হবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি। তবে ভ্যাটসংক্রান্ত পরিবর্তন আসায় কিছু বিষয় সামঞ্জস্য করা হবে। কম্বোডিয়া, কিরগিজস্তান, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, তাজিকিস্তান, থাইল্যান্ড ও উজবেকিস্তানে যেসব ডেভেলপার স্থানীয়ভাবে পণ্য বিক্রি করে থাকে তাদের আয় বাড়াতেও কাজ করবে অ্যাপল।

গত ডিসেম্বরের শুরুতে অ্যাপ স্টোরে অ্যাপ যুক্ত করলে ডেভেলপারদের অতিরিক্ত ৭০০ প্রাইস পয়েন্ট দেয়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। এর ফলে অ্যাপ স্টোরের ফি তে আরো পরিবর্তন আসবে। এটি নিশ্চিত করে যে অ্যাপ স্টোরে কোনো অ্যাপের দাম ২৯ সেন্ট থেকে শুরু করে ১০ হাজার ডলার পর্যন্ত নির্ধারণ করা যাবে। চলতি বছরের বসন্ত নাগাদ বিশ্বের সব দেশের অ্যাপ স্টোরে এ মূল্যবৃদ্ধি কার্যকর করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন