গাজীপুরে কারখানা বন্ধের প্রতিবাদে শ্রমিক ধর্মঘট

বণিক বার্তা প্রতিনিধি, গাজীপুর

ছবি : বণিক বার্তা

গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার রতনপুরে অবস্থিত নিট এশিয়া গ্রুপের একটি পোশাক কারখানা বন্ধের প্রতিবাদে অবস্থান ধর্মঘট  করেছে শ্রমিকরা। আজ সোমবার সকালে কারখানা খোলার দাবিতে কারখানা ফটকের সামনে তারা এ কর্মসূচি পালন করে। এ সময় তারা একই গ্রুপের অন্য একটি ইউনিটের উৎপাদন কার্যক্রম বন্ধ করে সেখানকার শ্রমিকদেরকেও ধর্মঘটে অবস্থান নেয়ার জন্য বাধ্য করে।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক নেনিতাই চন্দ্র জানান, কালিয়াকৈর উপজেলার রতনপুরে অবস্থিত নিট এশিয়া লিমিটেড ইউনিট ৩ এর শ্রমিকরা সোমবার সকাল আটটায় কাজে যোগ দিতে এসে কারখানার গেটে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ দেখতে পায়। এতে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে কারখানা বন্ধের প্রতিবাদে এবং অবিলম্বে তা খুলে দেয়ার দাবিতে মূল ফটকের সামনে অবস্থান নেয়। পরে সকাল সাড়ে আটটার দিকে একই কারখানার ইউনিট ২ তে গিয়ে অবস্থান নেয় এবং ওই ইউনিট বন্ধের দাবি জানায়। সেখানে কর্মরত শ্রমিকদেরকেও তাদের সঙ্গে ধর্মঘটে অবস্থান করতে বাধ্য করে। পাশাপাশি শ্রমিকরা একজন প্রোডাকশন জিএস কর্তৃক সুপারভাইজারের গায়ে হাত তোলার বিষয়ে বিচার ও তার অপসারণের দাবি জানায়।

এদিকে কারখানার সহ মহাব্যবস্থাপক তরিকুল ইসলাম স্বাক্ষরিত নোটিশে জানানো হয়, গত ২৮ জানুয়ারি সকাল সাড়ে দশটায় চতুর্থ তলায় কর্মরত কিছু উশৃঙ্খল শ্রমিক অহেতুক কাজ বন্ধ করে সমাবেশ করে এবং এতে অন্যান্য ফ্লোরের শ্রমিকরাও অংশ নেয়। এ সময় তারা নানা অযৌক্তিক দাবি জানাতে থাকে। এতে কারখানার উৎপাদন কাজ বন্ধ হয়ে যায়। তাদেরকে বারবার কাজে যোগদানের জন্য বলা হলেও তারা বিরত থাকে।পরদিনও তারা ধর্মঘট করে এবং কারখানার কর্মকর্তাদেরকে নানা হুমকি দিতে থাকে। এ কারণে পরিস্থিতি সামাল দিতে কারখানা কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করে।

কারখানার মালিক মো. মতিন চৌধুরী জানান, শ্রমিকরা অযৌক্তিক ওভারটাইম দেবার দাবি জানায়। তিনি বলেন, আমাদের এখন অতিরিক্ত কাজ করানো হয় না। আমাদের অর্ডার খুবই কম, আমরা ছয় ঘণ্টা থেকে আট ঘণ্টা কাজ করাই। কিন্তু শ্রমিকরা প্রতিদিন দুই ঘণ্টা ওভারটাইম দাবি করছে।তাছাড়া কয়েকজন কর্মকর্তাকে অপসারণ দাবি জানিয়ে কারখানার কর্ম পরিবেশ নষ্ট করছে। এ পরিস্থিতিতে আমরা কারখানা বন্ধ করেছি ,পরিস্থিতি স্বাভাবিক হলে খুলে দেয়া হবে।

এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত শ্রমিকরা কারখানার ফটকের সামনে অবস্থান গ্রহণ করছিল। শিল্প পুলিশের পরিদর্শক নিতাই চন্দ্র জানান, শিল্পপুলিশ, কারখানা মালিক, কলকারখানা অধিদপ্তরের লোকজন এসে শ্রমিকদের সঙ্গে কথা বলে আলোচনার মাধ্যমে দাবি দাওয়া সমাধানের চেষ্টা করা হবে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন