রাশিয়ার অলিম্পিকে অংশগ্রহণ ঠেকাতে চান জেলেনস্কি

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

২০২৪ সালের অলিম্পিক প্রতিযোগিতা থেকে রাশিয়াকে নিষিদ্ধের দাবি তুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়া যদি অলিম্পিকে অংশ নিতে পারে তাহলে তারা ধরে নেবে ‘সন্ত্রাসবাদ একটি গ্রহণযোগ্য বিষয়’। খবর বিবিসি।

গণমাধ্যমটি বলছে, আগামী অলিম্পিকের আসর বসতে যাচ্ছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর কাছেও রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন করেছেন বলে জানিয়েছেন জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়াকে প্রোপাগান্ডার জন্য অলিম্পিককে ব্যবহার করতে দেয়া যাবে না।

এদিকে, রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদরা অংশ নিতে পারবে কিনা তা নির্ভর করছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসি’র সিদ্ধান্তের ওপরে। সংস্থাটি বলছে, দেশ দুটির ক্রীড়াবিদদের অংশ নেয়ার একটি সুযোগ আছে। তারা চাইলে নিরপেক্ষভাবে অলিম্পিকে অংশ নিতে পারে। কিন্তু ইউক্রেন হুমকি দিয়েছে, রাশিয়া ও বেলারুশকে অনুমতি দেয়া হলে তারা অলিম্পিক বয়কট করবে। 

এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, রাশিয়াকে অলিম্পিকে সুযোগ দেয়ার মানে হচ্ছে- গোটা বিশ্বকে বলা, সন্ত্রাসবাদ একটি গ্রহণযোগ্য বিষয়। কোনো ক্রীড়া আসরকেই আর রুশ প্রোপাগান্ডা ছড়ানোর মাধ্যম হিসেবে ব্যবহার করতে দেয়া যাবে না। রাশিয়ার এথলেটদের অলিম্পিকে অংশ নেয়ার সুযোগ দেয়ার নিন্দা জানিয়েছে বৃটিশ সরকারও।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন