ব্যবহারকারীদের অ্যাপ তৈরির সুযোগ দেবে অ্যাপল

বণিক বার্তা ডেস্ক

বেলজিয়ামে অ্যাপল স্টোরের লোগো ছবি: রয়টার্স

শিগগিরই বাজারে মিক্সড রিয়েলিটি হেডসেট আনবে অ্যাপল। প্লাটফর্মের জন্য অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ তৈরিতে ব্যবহারকারীদের সুযোগ দেবে প্রতিষ্ঠানটি। আর অ্যাপ তৈরিতে নতুন সফটওয়্যারের উন্নয়নে কাজ করছে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি। খবর রয়টার্স।

রিয়েলিটি হেডসেট ও সফটওয়্যার উন্নয়ন কার্যক্রমের সঙ্গে যুক্ত চারটি সূত্রে এ তথ্য জানা গেছে। ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, মিক্সড রিয়েলিটি হেডসেটের জন্য ভার্চুয়াল রিয়েলিটি কনটেন্ট তৈরিতে ওয়াল্ট ডিজনিসহ একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করছে অ্যাপল। এ বিষয়ে জানতে চাইলে আইফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

মেটাভার্সের সঙ্গে যে কয়টি রিয়েলিটিনির্ভর প্রযুক্তি রয়েছে তার মধ্যে মিক্সড রিয়েলিটি অন্যতম। মিক্সড রিয়েলিটি হেডসেট ব্যবহারের মাধ্যমে যে কেউ বাস্তব জগতের কোনো বস্তু ব্যবহার করে ভার্চুয়াল দুনিয়ায় রিঅ্যাকশন তৈরি করতে পারবে। অন্য এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, চলতি বছরের বসন্তে মিক্সড রিয়েলিটি হেডসেট উন্মোচন করতে পারে আইফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানটি। এর মূল্য ৩ হাজার ডলারের আশপাশে থাকবে।

দামের দিক থেকে এটি মেটার কোয়েস্ট প্রো ভার্চুয়াল ও মিক্সড রিয়েলিটি হেডসেট ডিভাইসের প্রায় দ্বিগুণ। ২০২২ সালে দেড় হাজার ডলার মূল্যের এ ডিভাইস বাজারে আনে মেটা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন