আশি পেরিয়েও অভিনয়ের ভালোবাসায় দিলারা জামান

ফিচার প্রতিবেদক

ছবি: দিলারা জামান

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য অভিনেত্রী দিলারা জামান। ৮১ বছর বয়সেও নিয়মিত অভিনয় করছেন। কিছুদিন আগে তার অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ওমর ফারুকের মা’ মুক্তি পেয়েছে। স্বল্পদৈর্ঘ্য এ চলচ্চিত্রে একজন শহীদ জননীর চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান। বরাবরই মায়ের চরিত্রে অনবদ্য অভিনয় করেন তিনি। সম্প্রতি দিলারা জামান নির্মাতা গোলাম হাবিব লিটুর টেলিফিল্ম ‘মা বাবার পরিণতি’-তে মায়ের চরিত্রে অভিনয় করেছেন। এরই মাঝে মানিকগঞ্জের বিভিন্ন লোকেশনে শুটিং শেষ করেছেন তিনি।

টেলিফিল্মটির গল্প লিখেছেন তুষার কান্তি সরকার। এতে দিলারা জামানের সহশিল্পী হিসেবে আছেন জয়ন্ত চট্টোপাধ্যায়। এতে অভিনয় প্রসঙ্গে দিলারা জামান বলেন, ‘এ বয়সে এসে আসলে ঢাকার বাইরে কাজ করাটা আমার জন্য সত্যিই অনেক কষ্টের হয়ে যায়। কিন্তু তার পরও লিটুর বিশেষ অনুরোধে টেলিফিল্মটিতে অভিনয় করছি। আমাকে ঘিরে তার প্রবল আগ্রহ আরো বেশি অনুপ্রাণিত করেছে। সত্যি বলতে জীবন একটা যুদ্ধ। মানুষকে আজীবন এ যুদ্ধ করে যেতে হয়। তাই এ বয়সে এসেও অভিনয় করছি। অবশ্যই জীবনের প্রয়োজনে। তবে এটাও সত্যি, অভিনয়ের প্রতি অনেক ভালোবাসা আছে। কারণ শুটিংয়ে না এলে তো প্রিয় সহশিল্পীদের সঙ্গে দেখা হবে না। এখানে এলে সবার সঙ্গে দেখা হয়, কথা হয়, গল্প করি—এটা ভীষণ ভালো লাগে।’ 

তিনি জানান, শিগগিরই টেলিফিল্মটি চ্যানেল আইতে প্রচার হবে। দিলারা জামান ১৯৫৭ সালে স্কুলে প্রথম নাটক শরৎচন্দ্রের ‘মামলার ফল’-এ অভিনয় করেন। ১৯৬৬ সালে নাজমুল আলমের রচনায় ও আতিকুল হক চৌধুরীর প্রযোজনায় রেডিওতে প্রথম নাটক করেন। টেলিভিশনে তাকে প্রথম দেখা যায় ১৯৬৭ সালে খান জয়নুলের লেখা ‘পিনিস’ নাটকে। পরিচালক ছিলেন আব্দুল্লাহ আল মামুন। হুমায়ূন আহমেদের নির্দেশনায় প্রথম ১৯৮৪ সালে ‘দিনের শেষে’ নাটকে অভিনয় করেন তিনি। তার বিপরীতে ছিলেন গোলাম মুস্তাফা। এরপর হুমায়ূন আহমেদের ‘এইসব দিনরাত্রি’, ‘অয়োময়’ নাটকেও অভিনয় করেছেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হচ্ছে ‘আগুনের পরশমণি’, ‘চন্দ্রকথা’, ‘মেঘলা আকাশ’, ‘মনপুরা’, ‘চন্দ্রগ্রহণ’, ‘আলতাবানু’, ‘পোস্টমাস্টার ৭১’ ইত্যাদি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন