অস্ট্রেলিয়ান ওপেনের নতুন চ্যাম্পিয়ন সাবালেঙ্কা

ক্রীড়া ডেস্ক

প্রথম গ্র্যান্ডস্লাম মুকুট জিতে বাধভাঙা আনন্দ সাবালেঙ্কার। ছবি: এপি

অস্ট্রেলিয়ান ওপেনে নারী এককের মুকুট জিতলেন আরিনা সাবালেঙ্কা। আজ শনিবার মেলবোর্ন পার্কে উত্তেজনাপূর্ণ ফাইনালে বর্তমান উইম্বলডন চ্যাম্পিয়ন এলেনা রিবাকিনাকে ৪-৬, ৬-৩, ৬-৪ গেমে হারিয়ে শিরোপা জিতে নেন সাবালেঙ্কা। বেলারুশিয়ান তারকার এটিই প্রথম গ্র্যান্ডস্লাম শিরোপা। 

 

প্রথম সেট জিতে দ্বিতীয় গ্র্যান্ডস্লাম শিরোপার সম্ভাবনা জাগান রুশ বংশোদ্ভূত কাজাখ খেলোয়াড় রিবাকিনা। যদিও এরপর ধীরে ধীরে ম্যাচে কর্তৃত্ব নিতে থাকেন সাবালেঙ্কা, আর রিবাকিনার আত্মবিশ্বাসও যেন কমতে থাকে। তিনি অনেকআনফোর্সড ভুল করতে থাকেন। এই সুযোগে টানা দুই সেট জিতে চ্যাম্পিয়ন হন সাবালেঙ্কা। মোট ৫১টি উইনার খেলেছেন নিরপক্ষে পতাকা নিয়ে খেলা সাবালেঙ্কা। রাশিয়াকে সমর্থন করায় বেলারুশের পতাকা নিয়ে খেলতে পারেননি তিনি।

 

গতবার নারী এককে শিরোপা জিতেছিলেন অস্ট্রেলিয়ার অ্যাশলেই বার্টি। এর পরপরই তিনি অবসর নেন। এবার অস্ট্রেলিয়ান ওপেন পেল নতুন রানি।

 

প্রথম গ্র্যান্ডস্লাম শিরোপার সঙ্গে ২৯ লাখ ৭৫ হাজার অস্ট্রেলিয়ান ডলারের চেকও পেয়েছেন ২৪ বছর বয়সী সাবালেঙ্কা, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২ কোটি টাকা। আর রানার্সআপ হিসেবে রিবাকিনা পেয়েছেন ১৬ লাখ ২৫ হাজার অস্ট্রেলিয়ার ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ কোটি টাকা।

 

মেলবোর্নের নতুন রানি জয় শেষে বলেন, ‘অবিশ্বাস্য লাগছে। আপনার (বিলি জিয়ন কিং) হাত থেকে এই ট্রফিটা নেয়া বিরাট উদ্দীপনার ব্যাপার। আমাকে এভাবে সমর্থন জোগানোয় সবার প্রতি অশেষ কৃতজ্ঞতা। অবিশ্বাস্য দুই সপ্তাহের জন্য এলেনাকে (রিবাকিনা) অভিনন্দন জানাই। তুমি দুর্দান্ত এক খেলোয়াড়। আশাকরি আমাদের মধ্যে আরো অনেক লড়াই হবে এবং আশাকরি তা গ্র্যান্ডস্লাম ফাইনালেই।

 

সাবালেঙ্কাকে অভিনন্দন জানিয়ে রিবাকিনা বলেন, ‘শিরোপার জন্য আমি আরিনাকে (সাবালেঙ্কা) অভিনন্দন জানাই এবং নতুন মৌসুমের দারুণ সূচনা হলো। আমি জানি, এজন্য তুমি ও তোমার টিম কতটা পরিশ্রম করেছো। বাকি মৌসুমের জন্য শুভকামনা, আশাকরি আমরা আরো অনেক লড়াইয়ে মুখোমুখি হবো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন