স্মার্টফোনের যুগে ওয়াকম্যানের জনপ্রিয়তা ফেরাতে পারবে সনি?

বণিক বার্তা ডেস্ক

সনির নতুন ওয়াকম্যান ছবি: সনি

একটা সময় গান শোনার জন্য ওয়াকম্যান ও এমপিথ্রি তুমুল জনপ্রিয় ছিল। স্মার্টফোনের আবির্ভাবে ধীরে ধীরে সেই যুগ এখন অতীত। অনলাইন কিংবা অফলাইন মিউজিকের জন্য এখন স্মার্টফোনই যথেষ্ট। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য ফোনোগ্রাফিক ইন্ডাস্ট্রির পরিসংখ্যান অনুসারে, ২০২১ সালে ওয়াকম্যানের জনপ্রিয়তা কমার পেছনে ৬২ শতাংশ দায়ী ছিল স্মার্টফোন।

১৯৭৯ সালে প্রথমবারের মতো ওয়াকম্যান বাজারে এনেছিল সনি। সে সময় ডিভাইসটি বৈশ্বিক বাজারে আকাশচুম্বী জনপ্রিয়তা অর্জন করে। সময়ের ব্যবধানে প্রযুক্তির উন্নয়নে বর্তমানে এর প্রচলন কিছুটা কমেছে। তবে সংগীতপ্রেমীদের প্রিয় সেই ডিভাইসটি নতুন আঙ্গিকে পুনরায় বাজারে নিয়ে আসতে দৃঢ়প্রতিজ্ঞ হয়েছে সনি। খবর ফ্রিমালয়েশিয়াটুডে।

জাপানি কোম্পানিটি সম্প্রতি ‘এনডব্লিউ-এ৩০৬’ এবং ‘এনডব্লিউ-জেডএক্স৭০৭’ নামে দুটি নতুন মডেলের ওয়াকম্যান উন্মোচন করেছে। সনির এ ডিজিটাল মিউজিক প্লেয়ারগুলো শ্রোতার জন্য উন্নতমানের সাউন্ড কোয়ালিটি নিশ্চিত করেছে। কেননা আজকাল শ্রোতাদের কাছে গুণগত মানের শব্দ বেশি গুরুত্বপূর্ণ। এজন্য স্ট্রিমিং প্লাটফর্মগুলো থেকে শ্রোতাকে ফিরিয়ে আনতে কিংবা এ প্রতিযোগিতায় নিজেদের অবস্থান ফিরে পেতে সর্বোচ্চ চেষ্টাই করছে সনি। 

সনির নতুন ওয়াকম্যানে মিউজিকের কোয়ালিটি উন্নত করতে এজ-এআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ডিএসইই আলটিমেট (ডিজিটাল সাউন্ড এনহ্যান্সমেন্ট ইঞ্জিন) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। সনির মতে, একজন গায়ক যে কোয়ালিটির মিউজিক সাউন্ড শ্রোতাদের কাছে পৌঁছাতে চান কিংবা শ্রোতা যে ধরনের সাউন্ড পছন্দ করে নতুন ডিভাইসগুলোয় সে বিষয়গুলো নিশ্চিত করা হয়েছে।

এনডব্লিউ-এ৩০৬ এবং এনডব্লিউ-জেডএক্স৭০৭ মডেল দুটি স্ট্রিমিং প্লাটফর্মের মাধ্যমে অনলাইন মিউজিক শোনা যাবে। পাশাপাশি থাকছে ডাউনলোড করার জন্য ওয়াই-ফাই সংযোগের সুবিধাও। এছাড়া ডিভাইসগুলোর স্ক্রিনসেভার সনির প্রথম ওয়াকম্যান মডেলের অডিও ক্যাসেটের অনুকরণে তৈরি করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন