স্ক্রিনশট নেয়ার সুবিধা বন্ধ করছে হোয়াটসঅ্যাপ

বণিক বার্তা ডেস্ক

কোনো কিছুর ছবি সংগ্রহের জন্য স্ক্রিনশটের প্রচলন রয়েছে। বিশেষ করে কারো সঙ্গে কথোপকথনের প্রমাণ রাখার জন্য সচরাচর স্ক্রিনশট নেয়া হয়। তবে মেটা মালিকানাধীন হোয়াটসঅ্যাপে আর স্ক্রিনশট নেয়া যাবে না। খবর দি ইন্ডিয়ান এক্সপ্রেস।

ফেসবুকে অনেক আগে থেকেই এ ফিচার চালু হয়েছে। মেসেঞ্জারসহ হোয়াটসঅ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারও রয়েছে। এগুলোর সঙ্গে নতুন ফিচার যুক্ত করতে যাচ্ছে মেটা। মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত হচ্ছে। ব্যক্তিগত চ্যাটের পাশাপাশি অফিশিয়াল বা প্রাতিষ্ঠানিক যোগাযোগ, ফাইল আদান-প্রদানসহ বিভিন্ন কাজে সবাই হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকে। কয়েকশ কোটি ব্যবহারকারীর নিরাপত্তা নিশ্চিতেই কাজ করছে প্লাটফর্মটি।

ভিউওয়ানস ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা অন্য প্রান্তে থাকা ব্যক্তিকে একবার কোনো মেসেজ বা ছবি দেখাতে পারেন। এর মাধ্যমে একবার মেসেজ পাঠানো হলে সেটি একবারই দেখা যাবে। তারপর সেটি স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে নিজে নিজেই। গ্যালারি বা ফোন, কোথাও সংরক্ষিত থাকবে না। এমনকি প্রাপক তা ফরোয়ার্ডও করতে পারবে না। এভাবে ছবি থেকে ডকুমেন্ট কিংবা মিডিয়া ফাইল সবই পাঠানো যায়। বহু ক্ষেত্রে গোপনীয়তা রক্ষায় এ ফিচার ব্যবহৃত হয়।

ভিউ ওয়ানস অপশনে মেসেজ পাঠালে সেটির স্ক্রিনশটও তুলে রাখা সম্ভব হবে না। কেননা অনেক সময় স্ক্রিনশট নিয়ে ব্ল্যাকমেইল করা হয়। আর এ কারণে এবার স্ক্রিনশট বন্ধের বিষয়ে তৎপর হোয়াটসঅ্যাপ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন