২০২৩ সাল

২০ লাখ ইভি বিক্রি করতে চান ইলোন মাস্ক

বণিক বার্তা ডেস্ক

ইভি বিক্রিতে গত কয়েক প্রান্তিতে শীর্ষস্থান টেসলার ছবি: এপি

মূল্যহ্রাসের কারণে উল্লেখযোগ্য মাত্রায় বেড়েছে টেসলার বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) চাহিদা। চলমান অর্থনৈতিক মন্দায় ক্রেতাদের কথা বিবেচনা করেই মূল্যহ্রাসের সিদ্ধান্তটি নেয়া হয়েছিল। বুধবার এমনটাই জানিয়েছেন টেসলা ইনকরপোরেশনের প্রধান নির্বাহী ইলোন মাস্ক। খবর রয়টার্স।

আগামী বছরগুলোয় বাজারে বৈদ্যুতিক গাড়ির প্রতিযোগিতা বাড়ার সম্ভাবনায় মূল্যহ্রাস যৌক্তিক। টেসলা কোম্পানি মূলত এটাই নিশ্চয়তা দিতে চায় বিনিয়োগকারীদের। এ মাসে মূল্যহ্রাসের মাধ্যমে টেসলা নতুন ধরনের মূল্যযুদ্ধ শুরু করল বাজারে তার প্রতিযোগীদের সঙ্গে। যদিও গাড়ি উৎপাদন ৩৭ শতাংশ বাড়িয়ে ১৮ লাখে পরিণত করার পরিকল্পনা ২০২২ সালে পূর্ণ হয়নি। মাস্ক আগেও লক্ষ্যমাত্রা পূর্ণ করতে ব্যর্থ হয়েছেন। তার পরও এবার ঠিক করেছেন গাড়ি উৎপাদনের নতুন লক্ষ্যমাত্রা। ঘোষণা দিয়েছেন ২০২৩ সালে ২০ লাখ ইউনিট গাড়ি সরবরাহের। টেসলা থেকে জানানো হয়েছে, প্রতি বছর ৫০ শতাংশ বিক্রি বাড়ানোর দীর্ঘমেয়াদি লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। বিনিয়োগকারী ও বিশ্লেষকদের সঙ্গে আলোচনায় মাস্ক এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, ‘সাধারণ ভোক্তার জন্য গাড়ির মূল্য নির্ধারণে এ পরিবর্তন ফলপ্রসূ। জানুয়ারিতে গাড়ির অর্ডার প্রায় দ্বিগুণ ছিল।’ মূল্যহ্রাসের এ সময়েই মডেল ওয়াই এসইউভির গাড়িতে ক্রয়াদেশ কিছুটা বেড়েছে। এ বছরে অর্থনৈতিক মন্দার আশঙ্কা করেন মাস্ক। তার পরও টেসলার চাহিদা যথেষ্ট ভালো থাকবে বলে বিশ্বাস তার। তার ফলাফলও দেখা যাচ্ছে। টেসলার শেয়ার ৫ দশমিক ৩ শতাংশ বেড়েছে।

কোম্পানি ভরসা রেখেছে পুরনো পণ্য সাইবারট্রাকের ওপর। পরবর্তী প্রজন্মের গাড়ি নিয়ে মার্চে ‘বিনিয়োগকারী দিবস’-এ বিস্তারিত সামনে আনবে টেসলা। ইনসাইটসের প্রধান নির্বাহী জেসিকা ক্যাল্ডওয়েল দাবি করেন, টেসলার গাড়িগুলোয় আপডেট জরুরি। সাধারণ জনগণের মধ্যে বৈদ্যুতিক গাড়ির প্রসার মডেল থ্রি ও মডেল ওয়াইয়ের মতো কম মূল্যের ইউনিটের ওপর নির্ভর করবে। বিশ্লেষকরা টেসলার লক্ষ্যমাত্রাকে সাহসী ও প্রত্যয়ী হিসেবেই চিহ্নিত করেছেন। ওএএনডিএর সিনিয়র মার্কেট অ্যানালিস্ট এডওয়ার্ড মোয়া বলেছেন, ‘ভোক্তাদের খরচ ও চাহিদায় বড় ধরনের ধাক্কা লেগেছে। ফলে মূল্যহ্রাসের সিদ্ধান্ত বিপুলভাবে সফল হবে বলেই আমি মনে করি।’

টেসলার নতুন কারখানা স্থাপিত হয়েছে বার্লিন ও টেক্সাসে। এদিকে বেড়ে গেছে কাঁচামাল, প্রস্তুতি ও আনুষঙ্গিক খরচ। তার পরও ইলোন মাস্কের এ সিদ্ধান্ত সাহসী। ২০২১ সালের প্রথম থেকেই টেসলা মূল্যবৃদ্ধি করে আসছিল। বিপরীতে ডিসেম্বরের প্রথমে যুক্তরাষ্ট্রে বিশেষ ছাড় শুরু হয়। সে সূত্র ধরেই এ মাসে ২০ শতাংশ দাম কমার ঘটনা ঘটেছে। টেসলার উচ্চলাভের কারণে মূল্যহ্রাস করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। এদিকে টেসলার এমন সিদ্ধান্তে বাজারে প্রতিযোগীদের ওপর তৈরি হয়েছে চাপ। 

গত প্রান্তিকে টেসলা প্রতি গাড়িতে লাভ করেছে ৯ হাজার ডলার। এই লাভ তৃতীয় প্রান্তিকে টয়োটা মোটর করপোরেশনের তুলনায় সাত গুণ বেশি। ধনকুবের ইলোন মাস্ক বলেছেন, ‘অর্থনৈতিক মন্দার সময় নগদ অর্থই সবকিছু।’ ২ হাজার কোটি ডলার নগদ অর্থ নিয়ে টেসলার অবস্থান এ মন্দার সময়ে বেশ শক্ত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন