ক্রিপ্টোকারেন্সির বাজার ১ ট্রিলিয়ন ডলার ছাড়াল

বণিক বার্তা ডেস্ক

নতুন বছরের শুরুতে ভার্চুয়াল কারেন্সি বাজার এর আগের টেকসই অবস্থানে ফিরে যেতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিটকয়েনের লেনদেনে দাম ২৩ হাজার ডলার অতিক্রমের পাশাপাশি গুরুত্বপূর্ণ ১ ট্রিলিয়ন বা ১ লাখ কোটি ডলারের ট্রেন্ডিং মার্ক অতিক্রম করেছে ক্রিপ্টো বাজার। খবর অ্যারাবিয়ান বিজনেস।

ক্রিপ্টো বাজারের দরদাম ও তুলনামূলক পরিস্থিতি নিয়ে কাজ করা বিশ্বব্যাপী সর্বাধিক পরিচিত ওয়েবসাইট ‘কয়েন মার্কেট ক্যাপ’-এর দেয়া তথ্যমতে, চলতি মাসে বিটকয়েনের দাম দুর্দান্ত গতিতে বেড়েছে, এক লাফে এটি ৩৭ শতাংশ বাড়ে। যখন বিটকয়েনের গতি অনুসরণ করেই দ্বিতীয় ক্রিপ্টোকারেন্সি ইথেরিয়ার দাম বেড়েছে ৩৪ শতাংশ। ফলে গতকাল পর্যন্ত বৈশ্বিক ক্রিপ্টো মার্কেটের আকার ১ দশমিক শূন্য ৪ ট্রিলিয়ন ডলারের ট্রেন্ডিং মার্ক অতিক্রম করেছে। 

বাজার বিশ্লেষকরা মনে করছেন, এতে আবারো বাজার ঘুরে দাঁড়াল। শিল্পোদ্যোক্তারা বলছেন, ডিজিটাল মার্কেট উদযাপন এবং এর ধারাবাহিকতা বজায় রাখার ক্ষেত্রে ক্রিপ্টোর টেকসই অবস্থান অত্যন্ত প্রয়োজন।

আগামী সপ্তাহে বিটকয়েনের দাম ২৫ হাজার ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। যদিও বাজারসংশ্লিষ্টরা বলছেন, বর্তমান পরিস্থিতির ধারাবাহিকতা থেকে উল্লেখিত দামে নিয়ে যেতে বেশকিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হবে। 

গতকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় মোট ক্রিপ্টোকারেন্সির বাজারের মোট ভলিউম দাঁড়িয়েছে প্রায় ৫ হাজার ৩৭৬ কোটি ডলারে। আগের দিনের তুলনায় যেটি ১ দশমিক ১৯ শতাংশ বেড়ে এ আকার হয় বলে জানিয়েছে ‘কয়েন মার্কেট ক্যাপ’।

আশ্চর্যজনকভাবে নতুন করে সোলানা শীর্ষ ১০ ডিজিটাল সম্পদের তালিকায় ঢুকে পড়েছে। সোলানা, ক্রিপ্টো এক্সচেঞ্জ এফটিএক্স ধসের প্রভাবে গত বছর এর মূল্যমান ব্যাপক আকারে কমে গিয়েছিল। তবে ক্রিপ্টো বাজারে সোলানা এর আগের অবস্থানে ফিরতে তৎপরতা শুরু করেছে। 

সংযুক্ত আরব আমিরাতের শীর্ষস্থানীয় ডিজিটাল মার্কেট অবকাঠামো প্রতিষ্ঠান লিমিনালের প্রতিষ্ঠাতা মাহিন গুপ্তা বলেন, ‘গুরুত্বপূর্ণ ১ ট্রিলিয়ন মার্কের ওপরে চলে আসায় বছরের শুরুতে ক্রিপ্টো বাজার নিঃসন্দেহে চমৎকার সূচনা করেছে। বর্তমান ক্রিপ্টোর ভালো অবস্থানে চলে আসার পেছনে অন্যতম কারণ ডিজিটাল সম্পদ শিল্পের বিকেন্দ্রীকরণ এবং এর সঙ্গে জড়িত ব্যবসায়ীদের জন্য নিরাপত্তা বেষ্টনী তৈরি করে দেয়া। এতে ক্রমবর্ধমান ক্রিপ্টো বাজার ও শিল্পসংশ্লিষ্টদের মধ্যে আত্মবিশ্বাস ফিরেছে।’

আগামী সপ্তাহগুলোয় বাজারে বড় ধরনের প্রত্যাবর্তনের সম্ভাবনা রয়েছে উল্লেখ করে মাহিন গুপ্তা বলেন, ‘আগামী মাসে মার্কিন ফেডের বৈঠকটি বেশ গুরুত্বপূর্ণ এবং এটি খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে। এ আলোচনায় আর্থিক নীতির গতিপথ নির্ধারণের পাশাপাশি মূল্যবৃদ্ধির বিষয়টি প্রধান আলোচ্য বিষয় হবে বলে মনে করছি।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন