চীনে লোকসান হলেও আয় বেড়েছে এলভিএমএইচের

বণিক বার্তা ডেস্ক

ছুটির মৌসুমের কেনাকাটায় ভর করে চাঙ্গা আয় করেছে এলভিএমএইচ। ২০২২ সালের শেষ তিন মাসে বিলাসবহুল পণ্য বিক্রেতা কোম্পানিটির আয় হয়েছে ২ হাজার ৫০০ কোটি ডলার, যা ২০২১ সালের একই সময়ের তুলনায় ৯ শতাংশ বেড়েছে। খবর বিবিসি।

ভূরাজনৈতিক উত্তেজনা ও জীবনযাত্রার উচ্চব্যয় সত্ত্বেও টানা দুই বছর এলভিএমএইচের বিক্রি বেড়েছে। কোম্পানিটি ইউরোপ, যুক্তরাষ্ট্র ও জাপানে শক্তিশালী প্রবৃদ্ধি দেখলেও কভিড লকডাউনের কারণে চীনে পিছিয়ে যায়। এ কারণে বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতিতে এলভিএমএইচের বিক্রি ২০ শতাংশ কমেছে।

তবে এলভিএমএইচের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী বেহনা আহনোঁ জানান, চীনের বাজার সম্পর্কে তিনি আশাবাদী। ম্যাকাও স্টোরের দিকে ইঙ্গিত করে বলেন, ব্যবসা ফিরে এসেছে, চীনারা কিনছে। এলভিএমএইচের জনপ্রিয় ব্র্যান্ডের মধ্যে রয়েছে টিফানি’স, ক্রিশ্চিয়ান ডিওর, সেপোরা প্রভৃতি।

তবে অন্য ব্র্যান্ডের তুলনায় ডিজাইনার লেবেল লুই ভিতোঁ ব্যতিক্রমীভাবে ভালো করেছে। এর আয় প্রথমবারের মতো ২ হাজার ১৭০ কোটি ডলার ছাড়িয়েছে। এলভিএমএইচের বিক্রিবাট্টা থেকে বিশ্লেষকরা বলছেন, সামগ্রিকভাবে ব্যক্তিগত বিলাসবহুল পণ্যগুলোয় ব্যয় বাড়ছে।

চলতি মাসের শুরুতে এলভিএমএইচের নেতৃত্বে পরিবর্তন আসে। মেয়েকে ফ্যাশন হাউজ ডিওরের প্রধান হিসেবে নিয়োগ করেন বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি বেহনা আহনোঁ। এখন তার পাঁচটি সন্তানই গ্রুপের ব্র্যান্ডে ব্যবস্থাপক পদে অধিষ্ঠিত

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন