ভারত-ইউএইর দ্বিপক্ষীয় বাণিজ্য দাঁড়াবে ১০ হাজার কোটি ডলার

বণিক বার্তা ডেস্ক

আগামী পাঁচ বছরে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও ভারতের দ্বিপক্ষীয় বাণিজ্য ১০ হাজার কোটি ডলার স্পর্শ করবে। সম্প্রতি অনুষ্ঠিত দুবাই চেম্বার অব কমার্স আয়োজিত ভারত-ইউএই পার্টনারশিপ সামিটে উভয় দেশের মন্ত্রী ও কর্মকর্তারা এ বিষয়ে আলোচনা করেছেন। ভবিষ্যৎ অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে পূর্ববর্তী চুক্তি বাস্তবায়নসংক্রান্ত আলোচনা এ সামিটের মূল কেন্দ্রবিন্দুতে ছিল। খবর অ্যারাবিয়ান বিজনেস।

বর্তমানে দুবাইয়ের স্টার্টআপ প্রতিষ্ঠানগুলোর ৩০ শতাংশের বেশি ভারতীয়রা পরিচালনা করে। ভারতীয় কোম্পানি ও প্রবাসী ভারতীয় নাগরিকদের মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো ইউএইতে প্রায় ১০ লাখ কর্মসংস্থান তৈরি করেছে। ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়াল এ সামিট উদ্বোধন করেন। তিনি বলেন, ইউএই-ভারত খাদ্য, কৃষিপণ্য, রত্ন ও জুয়েলারি শিল্পের মতো গুরুত্বপূর্ণ খাতে ব্যাপক অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তি (সিইপিএ) করতে যাচ্ছে।

ভারত-ইউএই অর্থনীতি ও বাণিজ্য অংশীদারত্ব চুক্তি স্বাক্ষরিত হয়েছে ২০২২ সালে। এ চুক্তি বাস্তবায়ন হলে আগামী পাঁচ বছরে উভয় দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ১২০ শতাংশ বেড়ে ১০ হাজার কোটি ডলারে দাঁড়াবে। একই সময়ে পরিষেবা বাণিজ্য হবে ১ হাজার ৫০০ কোটি ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন