প্রথমার্ধে লোকসান বেড়েছে গ্লোবাল হেভি কেমিক্যালসের

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত রসায়ন খাতের কোম্পানি গ্লোবাল হেভি কেমিক্যালস লিমিটেডের চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় বিক্রি সামান্য বৃদ্ধি পেয়েছে। তবে বিক্রি বাড়লেও সময়ে কোম্পানিটির লোকসানের বোঝা আরো বড় হয়েছে। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান বেড়েছে প্রায় ৯০ শতাংশ। কোম্পানিটির চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (জুলাই-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে গ্লোবাল হেভি কেমিক্যালসের নিট বিক্রি হয়েছে ২২ কোটি ৪৬ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে বিক্রি ছিল ২১ কোটি ১১ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট বিক্রি বেড়েছে কোটি ৪৮ লাখ টাকা বা দশমিক ৩৮ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে কোটি ৫১ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে লোকসান ছিল কোটি ৪৩ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট লোকসান বেড়েছে কোটি লাখ টাকা বা ৮৯ দশমিক ৯১ শতাংশ। চলতি বছরের প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৯০ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে লোকসান ছিল ৪৮ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫২ টাকা ৭১ পয়সায়।

এদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির নিট বিক্রি হয়েছে ১১ কোটি ১৬ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে বিক্রি ছিল ১০ কোটি ৪৮ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে কোটি ৩৩ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে লোকসান ছিল কোটি ৯০ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪৫ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে লোকসান ছিল ২৬ পয়সা।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে গ্লোবাল হেভি কেমিক্যালসের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৫৭ পয়সা। আগের হিসাব বছরে যেখানে শেয়ারপ্রতি আয় ছিল ৩৪ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৫৩ টাকা ৬৮ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৫৪ টাকা ৬৫ পয়সায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন