ভারতে নাকে নেয়ার কভিড টিকা চালু

বণিক বার্তা অনলাইন

ছবি: ল্যানচেস্টার ইউনিভার্সিটি

নাকের মাধ্যমে করোনার ভ্যাকসিন দেয়া শুরু হয়েছে ভারতে। আজ শুক্রবার (২৭ জানুয়ারি) প্রজাতন্ত্র দিবসে দেশটিতে এ টিকা ব্যবহারের অনুমতি পাওয়া গেছে। খবর বিবিসি।

ইনকোভ্যাক নামের এ টিকা নিতে গেলে সিরিঞ্জ ব্যবহার করতে হবে না। দুই ফোঁটা তরল শ্বাসের সঙ্গে টেনে নিলেই টিকাদান সম্পন্ন হবে। তবে এটি মুফতে মিলছে না। বেসরকারি হাসপাতালে প্রতি ডোজের জন্য খরচ হবে ৮০০ রুপি। সরকারি হাসপাতালে এ খরচ ৩২৫ রুপি। চিকিৎসকরা ২৮ দিনের ব্যবধানে দুটি করে ডোজ নেয়ার পরামর্শ দিয়েছেন। 

সংশ্লিষ্টরা বলছেন, এ ধরনের ভ্যাকসিন করোনা ভাইরাসের প্রবেশপথ অর্থাৎ নাকের আস্তরণ ও শ্বাসনালীতে অতিরিক্ত সুরক্ষা দিতে পারে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের গবেষকরা এখনো এ সব ভ্যাকসিনের কার্যকারিতা পর্যবেক্ষণ করছেন।  

গত ডিসেম্বরে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিওজিআই) সীমিত পরিমাণে ব্যবহারের শর্তে টিকাটির অনুমোদন দেয়। তখন একে প্রথম বুস্টার ডোজ হিসেবে শুধু প্রাপ্তবয়স্কদের দেয়ার সিদ্ধান্ত হয়। এখন যে কেউই এ টিকা নিতে পারবে। 

দেশটিতে সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও কোভ্যাক্স, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, রাশিয়ার স্পুটনিক ভি এবং বায়োলজিক্যাল ই লিমিটেডের কর্বেভ্যাক্স কোভিন টিকাগুলো দেয়া হচ্ছে। এবার তালিকায় যুক্ত হলো ন্যাজাল ভ্যাকসিন ইনকোভ্যাক। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন