তফসিল ঘোষণা

রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি) ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ২২তম রাষ্ট্রপতি নির্বাচন। গতকাল তফসিলের ঘোষণা দিয়েছে ইসি। রাষ্ট্রপতি নির্বাচন পরিচালনা করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনিই নির্বাচনের নির্বাচনী কর্তা তার কার্যালয়েই নির্ধারিত সময়ে মনোনয়নপত্র জমা দিতে হবে।

গতকাল নির্বাচন কমিশনের বৈঠক শেষে নির্বাচনের বিস্তারিত তথ্য সাংবাদিকদের সামনে তুলে ধরেন কাজী হাবিবুল আউয়াল। তিনি জানান, ১২ ফেব্রুয়ারি নির্বাচনী কর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করতে হবে। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার নির্বাচনী কর্তার অফিসে সকাল ১০টা থেকে বিকাল ৪টার মধ্যে মনোনয়নপত্র জমা দেয়া যাবে। এর পরদিন ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের জন্য ধার্য করা হয়েছে।

এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন রাখা হয়েছে ১৪ ফেব্রুয়ারি। এরপর ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদ ভবনে ভোটে নির্বাচিত হবেন দেশের নতুন রাষ্ট্রপতি। এদিন বেলা ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। তবে প্রার্থীর সংখ্যা একক হলে তাকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। আর একাধিক প্রার্থী হলে সংসদের অধিবেশন কক্ষের বিধিমালা অনুযায়ী ভোট অনুষ্ঠিত হবে।

এর আগে মঙ্গলবার নিয়ম অনুযায়ী স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক করেন প্রধান নির্বাচন কমিশনার। ওই বৈঠক শেষে গতকাল নির্বাচন কমিশনে সভা করে তফসিল ঘোষণার কথা জানিয়েছিলেন সিইসি।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৪ এপ্রিল দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন মো. আবদুল হামিদ। সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার কারণে রাষ্ট্রপতি পদ শূন্য হলে মেয়াদপূর্তির তারিখের আগের ৬০ থেকে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। ফলে ২৪ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে নির্বাচন কমিশনের।

স্বাধীনতার পর থেকে ২১ মেয়াদে পর্যন্ত ১৭ জন রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। দেশের আইনে এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকতে পারেন। বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ তার দ্বিতীয় মেয়াদের শেষ প্রান্তে চলে এসেছেন। সংসদীয় গণতন্ত্র চালুর পর ১৯৯১ সালে একাধিক প্রার্থী হওয়ায় রাষ্ট্রপতি নির্বাচনে একবারই সংসদের কক্ষে ভোট করতে হয়েছিল। পরে প্রতিবারই ক্ষমতাসীন দল মনোনীত প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন