দেশী-বিদেশী বিনিয়োগ বাড়ানো জরুরি —ডিসিসিআই সভাপতি

নিজস্ব প্রতিবেদক

বর্তমান অস্থির বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশে স্থানীয় বিদেশী বিনিয়োগের ওপর গুরুত্বারোপ করা প্রয়োজন বলে মত প্রকাশ করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) নবনির্বাচিত সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার।

গত ২৪ জানুয়ারি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজুলর রহমান এমপির সঙ্গে ডিসিসিআই পরিচালনা পর্ষদের সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে তিনি অভিমত ব্যক্ত করেন।

ব্যারিস্টার সাত্তার সালিস আইন ২০০১, দেউলিয়া বিষয়ক আইন ১৯৯৭ এবং কোম্পানি আইন ১৯৯৪-এর উল্লেখযোগ্য সংস্কারের পরামর্শ দেন। তিনি বলেন, ব্যবসায়ীদের কথা মাথায় রেখে সংশোধনী আনতে হবে যাতে তারা বাংলাদেশে সহজে বাণিজ্যিক চুক্তি কার্যকর করতে পারেন এবং যেকোনো বাণিজ্যিক বিরোধ দ্রুত সমাধান করতে পারে।

ব্যারিস্টার সাত্তার একটি পৃথক কমার্শিয়াল কোর্ট স্থাপনের তাগিদ দেন যা চুক্তির প্রক্রিয়াকে সহজ করতে পারে এবং দ্রুত বিরোধ নিষ্পত্তির পাশাপাশি বিচারাধীন বাণিজ্যিক বিরোধের জট কমাতে পারে। দেউলিয়া আইন কোম্পানির জন্য প্রযোজ্য এবং ব্যবসাবান্ধব করার জন্য সংস্কার প্রয়োজন যাতে করে দুর্বল কোম্পানিগুলো বন্ধ না হয়ে যায় এবং এসব কোম্পানিকে কার্যকর পদ্ধতিতে পুনর্গঠন করা যায়। এর ফলে এটি বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন