বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া

দ্বিপক্ষীয় বাণিজ্য ৩ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ কোরিয়া বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ২০২২ সালে বিলিয়ন ডলার ছাড়িয়েছে, যা রেকর্ড সর্বোচ্চ। গতকাল দক্ষিণ কোরিয়া দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে।

কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশনের পরিসংখ্যান অনুসারে, ২০২২ সালে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ দশমিক শূন্য ৩৫ বিলিয়ন ডলার রেকর্ড করা হয়েছে, যা গত বছরের তুলনায় ৩৮ দশমিক ৭১ শতাংশ বেশি।

কোরিয়ায় বাংলাদেশের রফতানি ২২ দশমিক শতাংশ বেড়েছে, যা এখন ৬৭৮ মিলিয়ন ডলার। আগের বছর যা ছিল ৫৫২ মিলিয়ন ডলার। অন্যদিকে বাংলাদেশে কোরিয়ার রফতানি দশমিক ৬৩৬ বিলিয়ন থেকে বেড়ে গত বছর দশমিক ৩৫৭ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোরিয়ায় বাংলাদেশের পণ্য রফতানি ক্রমাগত বাড়ছে। এটি ২০০৭ সালে প্রথমবারের মতো ১০০ মিলিয়ন ডলার অতিক্রম করেছিল। ২০১১ সালে ২০০ মিলিয়ন ডলার এবং ২০১৩ সালে ৩০০ মিলিয়ন ডলার স্পর্শ করে। কিন্তু তারপর প্রায় এক দশক ধরে এটি স্থবির ছিল এবং ২০২০ সালে দশমিক শতাংশ কমে যায়।

কোরিয়ায় বাংলাদেশের প্রধান রফতানি পণ্য তৈরি পোশাক, খেলাধুলা অবকাশ যাপন সামগ্রী এবং ব্রোঞ্জ স্ক্র্যাপ। কোরিয়ায় মোট রফতানি ৮৩ দশমিক শতাংশই এসেছে তৈরি পোশাক থেকে। অর্থমূল্যে দিক থেকে রফতানি দাঁড়িয়েছে ৫৩৬ মিলিয়ন ডলারে। এছাড়া কাগজ পণ্য এবং খাবার রফতানি যথাক্রমে ১৬৮ দশমিক % এবং ১৬৫ শতাংশ বেড়েছে। ব্রোঞ্জ স্ক্র্যাপের রফতানি বেড়েছে ৪১ দশমিক শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন