প্রাইমার্কের সঙ্গে বৈঠক

তৈরি পোশাকের উপযুক্ত মূল্য নিশ্চিতের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

ছবি: বাণিজ্য মন্ত্রণালয়

বিশ্বখ্যাত তৈরি পোশাক ব্র্র্যান্ড প্রাইমার্ক অ্যান্ড অ্যাসোসিয়েটের প্রতিনিধি দলের সঙ্গে মত বিনিময়ে অংশ নিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় ক্রয় বৃদ্ধি ও উপযুক্ত মূল্য নিশ্চিত করার আহ্বান জানান।

আজ বুধবার (২৫ জানুয়ারি) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে যুক্তরাজ্য ভিত্তিক প্রাইমার্কের প্রধান নির্বাহী কর্মকর্তা পাউল মার্চেন্ট নেতৃত্বাধীন দলের সঙ্গে বৈঠক করেন তিনি।

দেশের পোশাকশিল্প নিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশ বর্তমানে দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রফতানিকারক দেশ। ৪০ লাখের বেশি শ্রমিক এ শিল্পে কর্মবান্ধব পরিবেশে কাজ করছে, যার প্রায় ৬৫ ভাগই নারী। গতবছর বাংলাদেশ ৪ হাজার ২০০ কোটি ডলার মূল্যের তৈরি পোশাক রফতানি করেছে, ২০৩০ সালে ১০ হাজার ডলার নির্ধারণ করে আমরা কাজ করছি।

বাংলাদেশ এখন চাহিদা মোতাবেক যেকোনো পরিমাণ পণ্য যথা সময়ে সরবরাহ করার সক্ষমতা অর্জন করেছে বলেও জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রাইমার্ক আমাদের বড় ক্রেতা, বিশ্বখ্যাত এ পোশাক ব্র্র্যান্ড বাংলাদেশ থেকে আরও বেশি তৈরি পোশাক ক্রয় করবে বলে বিশ্বাস করি, একইসঙ্গে এ শিল্পকে টিকিয়ে রাখতে, জড়িত জনবলকে উৎসাহ দিতে উপযুক্ত মূল্য নিশ্চিত করা প্রয়োজন।

প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ কর্মীরাই কাজ করছে উল্লেখ করে টিপু ‍মুনশি বলেন, শিল্প বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের গুরুত্বপূর্ণ স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। অনেকগুলো এখন শেষ পর্যায়ে। আগামী ২০২৬ সালে বাংলাদেশ এলডিসি গ্রাজুয়েশন করবে, তখন বিভিন্ন দেশ থেকে বাণিজ্য সুবিধা পেতে পিটিএ বা এফটিএ-র মতো বাণিজ্য চুক্তি করার জন্য আমরা কাজ করছি।

বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান। তিনি বলেন, প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্যে বাংলাদেশ দক্ষতার সঙ্গে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ বিগত যেকোনো সময়ের চেয়ে বর্তমানে বিশ্বমানের ও আধুনিক তৈরি পোশাক তুলনামূলক কম দামে সরবরাহ করতে সক্ষম।

এ সময় প্রাইমার্কের পাউল মার্চেন্ট বলেন, বাংলাদেশ বাণিজ্য ক্ষেত্রে আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। গ্রিন ফ্যাক্টরিতে কর্মবান্ধব পরিবেশে পোশাক উৎপাদন করছে। শিল্প ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার আরও বেশি আকর্ষণীয় করেছে।

প্রতিনিধি দলের অন্যরা হলেন এবিএফের পরিচালক ও কোম্পানি সেক্রেটারি পাউল লিস্টার, গ্রুপ করপোরেট রিসপনসেবলিটি ডাইরেক্টর কাথারিন স্টিওয়ার্ট, ইকোলক বোর্ডের নির্বাহী চেয়ারম্যান জুয়ান চাপারো, প্রাইমার্কের হেড অব পলিসি অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স  ইম্মা অরমন্ড,  হেড অব সোর্সিং মাদিউ আরহোডস এবং বেক্সিমকো বাংলাদেশ লিমিটেডের গ্রুপের পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ নাভেদ হোসেইন ।

পরে নিজ অফিস কক্ষে জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) প্রেসিডেন্ট কাজুশিক নোবুতানির নেতৃত্ব আসা প্রতিনিধি দলের সঙ্গে মত বিনিময় করেন বাণিজ্যমন্ত্রী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন