সেমিফাইনালে ৩৩ বছর বয়সী আজারেঙ্কা

ক্রীড়া ডেস্ক

তৃতীয়বারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয়ের আশা জাগিয়েছেন ভিক্টোরিয়া আজারেঙ্কা। আজ মঙ্গলবার তৃতীয় বাছাই খেলোয়াড় যুক্তরাষ্ট্রের জেসিকা পেগুলাকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন এই বেলারুশিয়ান তারকা। শেষ চারে তিনি মুখোমুখি হবেন এলেনা রিবাকিনার। কাজাখ খেলোয়াড়টি শেষ আটে হারান লাটভিয়ার ইয়েলেনা ওস্তাপেঙ্কোকে। 

৩৩ বছর বয়সী আজারেঙ্কা আত্মবিশ্বাসী সূচনার পর ছন্দ ধরে রেখে ৬-৪, ৬-১ গেমের জয় তুলে নেন। পেগুলাই নারী এককে সর্বোচ্চ র্যাংকধারী খেলোয়াড় হিসেবে টিকে ছিলেন। যদিও ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম সেমিফাইনালের জন্য তাকে আরো অপেক্ষা করতে হচ্ছে। 

আজ আরেক ম্যাচে বর্তমান উইম্বলডন চ্যাম্পিয়ন রিবাকিনা ৬-২, ৬-৪ গেমে হারান সাবেক ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন ওস্তাপেঙ্কোকে। ২৩ বছর বয়সী রিবাকিনা ম্যাচে ১১টি এইচ ও ২৪টি উইনার খেলেন। এক ঘন্টা ১৯ মিনিটেই জয় নিশ্চিত করেন ২২তম বাছাই রিবাকিনা। 

জয় শেষে রিবাকিনা বলেন, ‘এখানে প্রথমবার সেমিফাইনালে উঠে আমি অত্যন্ত খুশি। অবশ্যই আমি স্নায়ুচাপে ভুগেছি, বিশেষ করে শেষ গেমে। আবেগ দমন করে ভালো খেলতে পেরে আমি অনেক খুশি।’

২০১২ ও ২০১৩ সালে টানা দুই বছর অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয় করেন আজারেঙ্কা। মাঝে কোর্টের বাইরের ঝামেলায় জীবনে কঠিন সময় পার করতে হয়েছে তাকে। সেই ঝড় সামলে উঠে তিনি আবার ছন্দ খুঁজে পেয়েছেন। আরেকবার অস্ট্রেলিয়ান ওপেনে শিরোপার স্বপ্ন দেখছেন তিনি। 

এর আগে ২০২০ সালে ইউএস ওপেনে ফাইনালে উঠে শিরোপা সম্ভাবনা জাগান আজারঙ্কো। যদিও নাওমি ওসাকার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তার। সর্বশেষ গ্র্যান্ডস্লাম জয়ের ১০ বছর পর আবার তিনি শিরোপা স্বপ্ন জাগিয়েছেন। 

এদিকে, ছেলেদের এককে সেমিফাইনালে উঠেছেন গ্রিসের স্তেফানো সিসিপাস। তিনি সেমিফাইনালে খেলবেন রাশিয়ার কারেন খাচানভের বিপক্ষে। মঙ্গলবার শেষ আটে চেক খেলোয়াড় জিরি লেহেকাকে ৬-৩, ৭-৬ (৭/২), ৬-৪ গেমে হারান তিনি। এদিন আরেক ম্যাচে আমেরিকান উঠতি তারকা সেবাস্তিয়ান কোরদাকে ৭-৬ (৭/৫), ৬-৩, ৩-০ গেমে হারান খাচানভ। কোরদা কব্জির চোটে পড়লে সহজেই শেষ চারের টিকিট পান খাচানভ। 

বুধবার বাকি দুই সেমিফাইনালিস্ট নির্ধারিত হবে। অল-আমেরিকান ম্যাচে মুখোমুখি হবেন বেন শেলটন ও টমি পল, আরেক ম্যাচে নয়বারের চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচের বিপক্ষে লড়বেন রাশিয়ার আন্দ্রেই রুভলেভ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন