উদ্বোধনের পরপরই করাতকল ভেঙে দিল বনবিভাগ

বণিক বার্তা প্রতিনিধি, বাগেরহাট

ছবি: বণিক বার্তা

বাগেরহাটের শরণখোলায় উপজেলায় উদ্বোধনের মাত্র চার ঘণ্টা পর অবৈধ করাতকল ভেঙে দিয়েছে বনবিভাগ। মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুর দুইটার দিকে উপজেলার বকুলতলা গ্রামের এইচ এম মিঠুর স্থাপিত করাতকলটি ভেঙে দেন সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা স্টেশনের বনরক্ষীরা।

শরণখোলা স্টেশন কর্মকর্তা সুফল রায় জানান, সুন্দরবন সংলগ্ন ১০ কিলোমিটারের মধ্যে লোকালয়ে করাতকল স্থাপন নিষিদ্ধ হলেও আইন অমান্য করে উপজেলার বকুলতলা গ্রামে হুমায়ূন হাওলাদার ও মিঠু নামের দুই ব্যক্তি একটি করাত কল স্থাপন করেন। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে অবৈধ করাতকলটি ভেঙে দেয়া হয়েছে। করাতকলটি জব্দ করে রেঞ্জ অফিসে নিয়ে আসা হয়েছে। 

তিনি আরো বলেন, ‘এ ব্যাপারে বন আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। বন সংলগ্ন এলাকায় আরো অনেক অবৈধ করাত কল রয়েছে, সেগুলোও তালিকায় রয়েছে।’

করাতকল মালিক এইচ এম মিঠু বলেন, ‘সুন্দরবনের পার্শ্ববর্তী ১০ কিলোমিটার লোকালয়ে অন্তত ৩০টি করাতকল রয়েছে। সেগুলো প্রশাসনকে ম্যানেজ করে চালানো হচ্ছে। আমাদের পাশেই বৈধভাবে দুটি করাত কল চলছে, সেগুলো ভাঙ্গা হচ্ছে না। অথচ আমাদের করাতকলটি ষড়যন্ত্র করে স্থাপনের সঙ্গে সঙ্গেই ভেঙে ফেলা হয়েছে।’

এর আগে বেলা ১১টার দিকে শরণখোলা উপজেলা পরিষদের চেয়ারম্যান রায়হান উদ্দীন শান্ত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে করাতকলটির উদ্বোধন করেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন