ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রী

সেবা পাওয়ার জন্য ট্যাক্স দেয় জনগণ

বণিক বার্তা অনলাইন

ছবি: বাসস

সেবা দেয়ার মনোভাব নিয়ে সত্য ও ন্যায়ের পথে অবিচল থেকে সরকারি কর্মকর্তাদের দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘জনগণের ট্যাক্সের পয়সায় আপনাদের বেতন-ভাতা হয়। জনগণ ট্যাক্স দেয় সেবা পাওয়ার জন্য। সেবা দেওয়া প্রতিটি সরকারি কর্মচারীর দায়িত্ব। সেজন্য সেবার মনোভাব নিয়ে সত্য ও ন্যায়ের পথে অবিচল থেকে আপনাদের দায়িত্ব পালন করতে হবে।’

আজ মঙ্গলবার ‘জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন ২০২৩’ এর উদ্বোধন অনুষ্ঠানে এ সব কথা বলেন সরকারপ্রধান।

আয়োজক মন্ত্রিপরিষদ বিভাগকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, তৃণমূল পর্যায়ে সরকারের নীতি ও কর্মসূচি বাস্তবায়ন, সমস্যা এবং এর থেকে উত্তরণের কৌশল নির্ধারণে ‘জেলা প্রশাসক সম্মেলন’ কার্যকর ভূমিকা পালন করে। জেলা প্রশাসক সম্মেলনে সরকারের নীতি নির্ধারণী পর্যায়ের সঙ্গে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সরাসরি মতবিনিময়ের সুযোগ সৃষ্টি হয়।

প্রধানমন্ত্রী বলেন, খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করতে হবে। পতিত জমিতে ফসল ফলাতে হবে, কোনো জমি যেন অনাবাদি না থাকে সে লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে।

বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হতে এবং জনগণকে এ ব্যাপারে উদ্বুদ্ধ করতে জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানান তিনি।

আরো বলেন, সরকারি অফিসগুলোতে সাধারণ মানুষ যেন নির্ধারিত সময়ের মধ্যে নির্বিঘ্নে যথাযথ সেবা পায় তা নিশ্চিত করতে হবে। সেবা প্রত্যাশীদের সন্তুষ্টি অর্জনই যেন হয় সরকারি কর্মচারীদের ব্রত।

সরকারি তহবিল ব্যবহারে কৃচ্ছতা সাধন করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বক্তব্য দেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। স্বাগত বক্তব্য দেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এছাড়া বিভাগীয় কমিশনারদের পক্ষে রাজশাহীর বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ এবং জেলা প্রশাসকদের পক্ষে নরসিংদীর জেলা প্রশাসক আবু নাঈম মোহাম্মদ মারুফ খান ও বান্দরবানের জেলা প্রশাসক ইয়াসমিন পারভিন বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন