যুক্তরাষ্ট্রে বছরে এক ডোজ কভিড টিকার প্রস্তাব

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

প্রাপ্তবয়স্কদের জন্য বার্ষিক ভিত্তিতে কভিড টিকার একটি করে ডোজ দেয়ার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এবারের টিকাটি অনেকটা ইনফ্লুয়েঞ্জা টিকার মতো বছর বছর দেয়া হবে। মূলত কভিড পরিস্থিতিকে পুরোপুরি নিয়ন্ত্রণের জন্যই তাদের এ উদ্যোগ।

আজ মঙ্গলবারের (২৪ জানুয়ারি) খবরে রয়টার্স জানাচ্ছে, সংস্থাটি বিশেষ ক্ষেত্রে বছরে দুটি করে ডোজ দেয়ার কথাও ভাবছে। দুর্বল প্রতিরোধ ক্ষমতা রয়েছে এমন প্রাপ্তবয়স্ক ও শিশুরা এ টিকা পেতে পারে। অবশ্য সিদ্ধান্তটি এখনো চূড়ান্ত নয়, এ নিয়ে তাদের পর্যবেক্ষণ চলছে। মূলত করোনা ভাইরাস যেভাবে রূপ পরিবর্তন করছে, টিকাকেও তার সঙ্গে তাল মিলিয়ে বছর বছর আপডেট করে তা নাগরিকদের দেয়াই তাদের উদ্দেশ্য।

এরই মধ্যে প্রয়োগ করা কভিড টিকা বিভিন্ন কারণে যাদের দেহে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারেনি, তাদের জন্য এ উদ্যোগ বেশ কার্যকর হবে বলে আশা করছে এফডিএ।

প্রসঙ্গত, দেশটির জনসংখ্যার বড় একটি অংশ এখনো কভিড টিকার পূর্ণাঙ্গ ডোজ নেয়নি। তাদের দুই ডোজ সম্পন্ন হওয়ার পর বুস্টার এবং ক্রমান্বয়ে বার্ষিক ভিত্তিতে ডোজগুলো দেয়া হবে। অবশ্য এরই মধ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাষ্ট্রের লোকজন দ্বিতীয় বুস্টার ডোজও নিয়েছেন। সম্প্রতি সরকারও নাগরিকদের বুস্টার ডোজ নেয়ার আহ্বান জানিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন