টুইটারের ব্যয়বহুল সেবায় বিজ্ঞাপন থাকবে না

বণিক বার্তা ডেস্ক

টুইটারে ব্লু টিক ভেরিফিকেশনসহ বিভিন্ন ফিচার চালু করছেন ইলোন মাস্ক। সম্প্রতি প্লাটফর্মটিতে ব্যয়বহুল বা বেশি ফি-নির্ভর পরিষেবা চালুর কথা জানানো হয়েছে। সেবা গ্রহণকারীদের বিজ্ঞাপন দেখানো হবে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। খবর রয়টার্স।

২২ জানুয়ারি এক টুইটবার্তায় মাস্ক বলেন, টুইটারে ঘন ঘন বিজ্ঞাপন আসে এবং এগুলোর দৈর্ঘ্যও বেশি। সামনের সপ্তাহগুলোয় উভয় সমাধানের পদক্ষেপ নেয়া হচ্ছে। সেবাটির দাম তুলনামূলক বেশি হওয়ায় এতে কোনো বিজ্ঞাপন থাকবে না। বিষয়ে টুইটারের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মাইক্রোব্লগিংয়ের প্লাটফর্মটিতে গ্রাহকসেবায় যে আর্থিক ফি রয়েছে সেখানেই নতুন ফিচার হিসেবে এটি যুক্ত হবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা বিনামূল্যের সংস্করণের তুলনায় আরো ভালো উন্নত অভিজ্ঞতা পাবে। এখানে একটি এডিট বাটন ভেরিফিকেশন চেকমার্ক থাকবে বলে অন্য এক প্রতিবেদন সূত্রে জানা গেছে।

টুইটারপ্রধান মাস্কের ঘোষণা ২০২২ সালের ডিসেম্বরে দেয়া এক টুইটের কথা মনে করিয়ে দেয়। সে সময় টেসলার কর্ণধার টুইটারে একটি বিজ্ঞাপনমুক্ত সংস্করণ চালুতে কাজ করার কথা জানিয়েছিলেন। সে সময় এক টুইটবার্তায় মাস্ক জানিয়েছিলেন, সাধারণ ব্লু পরিষেবায় বিজ্ঞাপন অর্ধেকে নেমে আসবে। এছাড়া ২০২৩ সালে উচ্চমানের বিজ্ঞাপবিহীন পরিষেবা চালু করা হবে। নতুন উদ্যোগের কারণে অর্থ আয়ের উৎস হিসেবে বিজ্ঞাপনের ওপর টুইটারের যে নির্ভরতা ছিল তা অনেক কমে আসবে।

অন্যদিকে আগে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, টুইটারের সামগ্রিক আয়ের ৯০ শতাংশই প্লাটফর্মে পোস্ট করা ডিজিটাল বিজ্ঞাপন থেকে আসে। তবে বিভিন্ন সংস্থা অধিকারকর্মী দলের চাপের মুখে ব্র্যান্ডগুলো টুইটারে বিজ্ঞাপন দেখানো বন্ধ করে দেয়। বিশেষ করে ইলোন মাস্কের অধিগ্রহণের পর এর হার বাড়ে। সে সময় কোম্পানির আয়ে বিশাল ধস নামার ইঙ্গিত দিয়েছিলেন ইলোন।

কিছু কোম্পানি জানায়, নিজেদের ব্র্যান্ডের সুরক্ষা নিয়ে শঙ্কা তৈরি হওয়ায় তারা টুইটারে বিজ্ঞাপন দেখানো বন্ধ রেখেছে। এর সম্ভাব্য কারণ হিসেবে কর্মী ছাঁটাইয়ের কারণে প্লাটফর্মের কনটেন্ট মডারেশন ব্যবস্থা দুর্বল হওয়াকে নির্ধারণ করা হয়েছে। টুইটারে অডিওভিত্তিক স্পেসেস পরিষেবা চালু করা হয়েছিল। বিষয়ে আলোচনায় মাস্ক টুইটারকে ইঞ্জিন পুড়ে যাওয়া উড়োজাহাজের সঙ্গে তুলনা করেছিলেন।

জানুয়ারির শুরুতে প্লাটফর্মের আয় বাড়ানো খরচ কমানোর উদ্দেশ্যে রাজনৈতিক বিজ্ঞাপন নিষেধাজ্ঞাবিষয়ক নীতিমালা শিথিল করে টুইটার। অফিশিয়াল অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে টুইটার সেফটি সামনের দিকে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রতিষ্ঠানের নিজস্ব বিজ্ঞাপনী নীতিমালা, টেলিভিশন অন্যান্য গণমাধ্যম নীতিমালায় সামঞ্জস্য আনার কথা জানায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন