স্পিচ ডিলে

কোন বয়সে শিশু কী বলবে

বণিক বার্তা ডেস্ক

শিশুর ভাষিক বিকাশ হয়ে থাকে কয়েকটি ধাপে। ধাপগুলোর বিষয়ে সতর্ক থাকলে শিশু কোনো ক্ষেত্রে পিছিয়ে পড়ছে কিনা সেটা বোঝা যাবে সহজেই।

কানাডার কার্লটন ইউনিভার্সিটির স্কুল অব লিঙ্গুইস্টিকস অ্যান্ড ল্যাঙ্গুয়েজ স্কিলের অধ্যাপক ডেভিড উড বলেন, শিশুর ভাষিক বিকাশ ছয়টি ধাপে হয়ে থাকে। সেগুলো হলো প্রাক-বাচনিক দক্ষতা, তারপর এক শব্দের বাক্য গঠন, পর্যায়ে সেখানে যুক্ত হবে দুটি শব্দ। এরপরে কয়েকটি শব্দ দিয়ে ধীরে ধীরে বাক্য গঠন করতে শুরু করবে শিশু। তারপরে জটিল বাক্য বলার দক্ষতা অর্জন করবে সে। সবশেষে গিয়ে পুরোপুরি বড়দের মতো করেই কথা বলবে শিশু।

প্রাক-বাচনিক দক্ষতার অংশ হিসেবেই শিশু তিন মাসে চোখে চোখে তাকাবে, তিন থেকে চার মাসে শিশু কোনো কিছুতে মনোযোগ দেবে, তিন-পাঁচ মাসে শিশু মুখে অভিব্যক্তি প্রকাশ করবে, আট-নয় মাসে গিয়ে শিশু অর্থবিহীন শব্দ যেমন মামামা, বাবাবা এসব বলবে।

১০ থেকে ১৩ মাসের মধ্যে শিশু একটি করে শব্দ বলা শুরু করবে। এসব একটি শব্দ দিয়েই শিশু কিছু না কিছু বাক্য বোঝানোর চেষ্টা করবে, ১৮ মাসের দিকে গিয়ে শিশু দুই শব্দের বাক্য বলবে, যেখানে একটি বিশেষ্য এবং একটি ক্রিয়াবাচক শব্দ থাকবে। যেমন হয়তো সে বলবে, বল দাও।

দুই থেকে আড়াই বছরের মধ্যে শিশু কয়েকটি শব্দে বাক্য বলা শুরু করবে। তবে সেখানে বাক্য গঠনে কিছুটা কম-বেশি হতে পারে। আগে-পরে বসে যেতে পারে বিশেষ্য বা ক্রিয়া। আড়াই থেকে তিন বছরের মধ্যে গিয়ে শিশু আরো বেশি ব্যাকরণগত উপায়ে বাক্য বলা শিখে যাবে। তারপর ধীরে ধীরে শিশু একেবারে বড়দের মতো করেই কথা বলার কৌশল আয়ত্ত করে ফেলবে পাঁচ-ছয় বছরের মধ্যে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন